জাতিসংঘে ইউক্রেনের পক্ষে ভোট দিয়েছে বাংলাদেশ

জাতিসংঘে ভোটাভুটি
জাতিসংঘে ভোটাভুটি  © সংগৃহীত

জাতিসংঘে ইউক্রেন প্রশ্নে এবার ভোট দেয়া থেকে বিরত থাকেনি বাংলাদেশ। দেশটি ইউক্রেনের পক্ষে ভোট দিয়েছে। ইউক্রেনে যুদ্ধে উদ্ভূত মানবিক সংকট নিরসনে অবিলম্বে ব্যবস্থা নিতে জাতিসংঘের সাধারণ পরিষদে একটি প্রস্তাব উত্থাপন করা হয়। বাংলাদেশসহ ১৪০টি দেশ প্রস্তাবের পক্ষে ভোট দেয়। বৃহস্পতিবার এই ভোটাভুটি হয়। তবে ভোট দেয়া থেকে বিরত থাকে ভারত, পাকিস্তান, চীনসহ ৩৮টি রাষ্ট্র। বিপক্ষে ভোট দিয়েছে রাশিয়া, উত্তর কোরিয়া, বেলারুশ, ইরিত্রিয়া ও সিরিয়াসহ পাঁচ দেশ।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে শুরু থেকেই সোচ্চার জাতিসংঘ। বৃহস্পতিবারও ইউক্রেনের পক্ষ থেকে অধিবেশনে একটি প্রস্তাব উত্থাপন করা হয়। এতে ইউক্রেনের বেসামরিক নাগরিকদের সুরক্ষা এবং মানবিক সহায়তার সুযোগ দেওয়ার আহ্বান জানানো হয়। একইসঙ্গে রুশ অভিযানের কারণে দেশটিতে সৃষ্ট ভয়াবহ মানবিক পরিস্থিতির জন্য মস্কোর সমালোচনাও করা হয় জাতিসংঘে।

ইউক্রেনের ন্যাটোতে যোগদানের ইচ্ছা পোষণের পর রাশিয়া দেশটিতে সামরিক অভিযান পরিচালনা শুরু করে। ইউক্রেনের বর্তমান সরকার পশ্চিমা দেশগুলোর সঙ্গে বেশ কিছুদিন ধরেই সুসম্পর্ক রেখে আসছিলো। আক্রমণের জন্য এটাকেও অন্যতম কারণ মনে করা হয়। তবে ছেড়ে কথা বলছে না ইউক্রেনের সেনারাও। তারা রুশ সেনাদের বিরুদ্ধে শক্ত প্রতিরোধ গড়ে তুলেছে। এদিকে যুদ্ধকে ঘিলে সারাবিশ্বে অস্থিরতা বিরাজ করছে।

আরও পড়ুন- গভীর রাতে রাবির ১৭ হলে কমিটি দিলো ছাত্রলীগ

ইউক্রেনকে যুক্তরাজ্যের ছয় হাজার ক্ষেপণাস্ত্র দিয়ে সহায়তার ঘোষণায় আরও উত্তপ্ত বিশ্ব রাজনৈতিক অঙ্গন। এমন পরিস্থিতিতে ব্রিটিশ প্রেসিডেন্ট বরিস জনসনকে ‘সবচেয়ে সক্রিয় রুশবিরোধী বিশ্বনেতা’ হিসেবে আখ্যা দিয়েছে ক্রেমলিন। এরপর সুর পাল্টে কিছুটা নমনীয় গলায় বরিস বললেন, ঠিক রাশিয়া বা রুশ জনগণের বিপক্ষে নয়, শুধু ইউক্রেন-ইস্যুতে পুতিনের কর্মকাণ্ডের বিরোধিতা করছে ব্রিটেন।


সর্বশেষ সংবাদ