জাবি-রাবির পর গুচ্ছেও প্রথম মারুফ, পড়ছেন মেডিকেলে

রেদুয়ানুল হক মারুফ
রেদুয়ানুল হক মারুফ  © ফাইল ছবি

দেশের ২৪টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রথম হন ময়মনসিংহের রেদুয়ানুল হক মারুফ। তিনি ৭৭.২৫ নম্বর পেয়ে প্রথম স্থান অর্জন করেন। মারুফ বর্তমানে দেশের একটি সরকারি মেডিকেল কলেজে ভর্তি রয়েছেন।

রেদুয়ানুল হক মারুফ আইনজীবী এ.কে.এম মাহফুজুল হক ও শিক্ষিকা মোসাম্মৎ খালেদা হোসনে আরা দম্পতির একমাত্র পুত্র সন্তান। মারুফ ধানীখোলা উচ্চ বিদ্যালয় থেকে ২০২০ সালে বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৫ এবং ২০২২ সালে ময়মনসিংহের শহীদ সৈয়দ নজরুল ইসলাম কলেজ কলেজের বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হন।

গুচ্ছে প্রথম হওয়া মারুফ চমকপ্রদ ফলাফল করেছে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষাতেও। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ‘এ’ ইউনিট, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ‘এ’ এবং ‘ডি’ ইউনিটেও প্রথম হয়েছেন তিনি। এছাড়া চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের‘এ’ ইউনিটে ১৬৭তম ও এমআইএসটিতে ৩২৪তম স্থান অর্জন করেছেন মারুফ।

নিজের সাফল্যে আনন্দিত হয়ে মারুফ বলেন, আলহামদুলিল্লাহ সফলতা সব সময় আনন্দদায়ক৷ ধারাবাহিক সফলতা ও গুচ্ছে প্রথম হয়ে আমি অনেক আনন্দিত। এখন ভালো একটি বিশ্ববিদ্যালয়ের ফিজিক্যাল সায়েন্সের কোন একটি বিষয়ে পড়াশোনা করতে চাই। সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার প্রসঙ্গে মারুফ জানান, নিজের প্রয়োজনে যতটুকু ব্যবহার করা উচিৎ ঠিক ততটুকুই ব্যবহার করেছি। তবে শিক্ষার্থীদের এটি অপ্রয়োজনে ব্যবহার করা উচিৎ নয়, কারণ এতে অনেক সময়ের অপচয় হতে পারে৷ 

শিক্ষকদের সহযোগিতা ও অবদান স্মরণ করে মারুফ বলেন, আমার স্কুল-কলেজের শিক্ষকরা অনেক সহযোগিতা করতেন। লেখাপড়া সম্পর্কিত যেকোনো সমস্যা হলে স্যারদের কাছে যেতাম এবং তাঁরা সাহায্য করতেন। তারা সবসময় আমাকে অনুপ্রাণিত করতেন।

পরবর্তী সেশনের ভর্তিচ্ছু শিক্ষার্থীদের পরামর্শ হিসেবে মারুফ বলেন, মূল বইয়ের উপর সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে আর  নিয়মিত একটি নির্দিষ্ট সময়সীমা নির্ধারণ করে লেখাপড়া করার চেষ্টা করতে হবে। নিজের উপর আস্থা রাখতে হবে তাহলে ইনশাআল্লাহ সাফল্য একদিন আসবেই।

 

সর্বশেষ সংবাদ