বেসামরিকদের সরাতে নিরাপদ করিডরে সম্মত ইউক্রেন-রাশিয়া

দ্বিতীয় দফার বৈঠকে ইউক্রেন ও রাশিয়ার প্রতিনিধি দল
দ্বিতীয় দফার বৈঠকে ইউক্রেন ও রাশিয়ার প্রতিনিধি দল  © সংগৃহীত

রাশিয়া-ইউক্রেনের চলমান যুদ্ধের মধ্যেই দ্বিতীয় দফায় বৈঠক করেছে দেশ দুটি। বৈঠকে যুদ্ধবিরতির কোনো ঘোষণা না এলেও বেসামরিক নাগরিকদের নিরাপদে সরিয়ে নিতে ‘মানবিক করিডোর’ নির্মাণে সম্মত হয়েছে দুই দেশ। পাশাপাশি একটি শান্তিপূর্ণ সমাধানের জন্য আগামীতে উভয়পক্ষ আবারও বসবে।

বৈঠকে যুদ্ধবিধ্বস্ত এলাকায় আটকে পড়া মানুষদের জন্য জরুরি ওষুধ ও খাবার সরবরাহের বিষয়টিও নিশ্চিত করবে দুই দেশ। পাশাপাশি উদ্ভূত পরিস্থিতির একটি শান্তিপূর্ণ সমাধানের লক্ষ্যে আগামীতে উভয়পক্ষ আবারও বসবে বলে সম্মত হয়েছে। সূত্র- সিএনএন, বিবিসি ও আল-জাজিরা।

স্থানীয় সময় বৃহস্পতিবার (৩ মার্চ) বেলারুশে বৈঠক শেষে টুইটারে এ কথা জানান ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা মিখাইলো পোদোলিয়াক।

আরও পড়ুন: ইউক্রেনে আরেক ভারতীয় মেডিকেল শিক্ষার্থীর মৃত্যু

তিনি বলেন, দ্বিতীয় দফার বৈঠক শেষ হয়েছে। দুর্ভাগ্য যে, এবারও ইউক্রেনের স্বার্থে আশানুরূপ কোনো ফল পাওয়া যায়নি। তবে বেসামরিক লোকদের সরিয়ে নিতে যৌথভাবে ‘মানবিক করিডোর’ খুলে দিতে সম্মত হয়েছে উভয়পক্ষ। একই সঙ্গে যুদ্ধবিধ্বস্ত এলাকায় আটকেপড়া মানুষের জন্য ওষুধ ও খাবার সরবরাহের বিষয়টি নিশ্চিতে সম্মত হয়েছে।

এদিকে ‘মানবিক করিডোর’র বিষয়টি নিশ্চিত করেন রাশিয়ার প্রধান আলোচক ভলোদিমির মেডিনস্কিও। তিনি দ্বিতীয় দফার বৈঠককে ‘উল্লেখযোগ্য অগ্রগতি’ হিসেবে উল্লেখ করেন।

আরও পড়ুন: মোদি-পুতিন ফোনালাপের পর ভারতীয় শিক্ষার্থীদের ‘সেফ প্যাকেজ’

প্রসঙ্গত, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। অভিযানের সপ্তম দিন বুধবার রাশিয়া জানায়, ইউক্রেনের সঙ্গে যুদ্ধে তাদের ৪৯৮ সেনা নিহত হয়েছেন; আহত হয়েছেন ১ হাজার ৬০০ জন। অন্যদিকে রুশ হামলায় ইউক্রেনের ২ হাজার ৮৭০ সেনা নিহত ও ৩ হাজার ৭০০ জনের বেশি আহত হন বলেও দাবি করেছে রাশিয়া।


সর্বশেষ সংবাদ