ইউক্রেনের হয়ে যুদ্ধ করছেন বাংলাদেশি তায়িব

তায়িব
তায়িব  © সংগৃহীত

রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের হয়ে যুদ্ধ করছেন বাংলাদেশি বংশোদ্ভুত যুবক তায়িব (১৮)। তায়িবের যুদ্ধ করার বিষয়টি ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে।

তায়িবের বাবা মোহাম্মদ হাবিবের বাড়ি গাজীপুর জেলার কাপাসিয়া উপজেলার পাবুর গ্রামে। তবে বর্তমানে তারা পরিবারসহ ইউক্রেনের রাজধানী কিয়েভের নিপ্রস্কি জেলায় থাকেন।

মোহাম্মদ হাবিব গণমাধ্যমকে জানান, ১৯৯০ সালের ২৭ নভেম্বর ইউক্রেনের উদ্দেশ্যে দেশ ছাড়েন তিনি। পরবর্তীতে সেখানকারই এক নারীকে বিয়ে করেন। তাদের সংসারে মোহাম্মদ তায়িব ও মোহাম্মদ কারিম নামে দুটি সন্তানের জন্ম হয়। সেখানে তৈরি কাপড়ের ব্যবসা করেন তারা।

আরও পড়ুন: রাশিয়ার হামলায় ইউক্রেনে ভারতীয় মেডিকেল শিক্ষার্থীর মৃত্যু

তিনি বলেন, আমার বড় ছেলে ১৮ বছর বয়সী মোহাম্মদ তায়িব ইউক্রেনের হয়ে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে গেছে। তায়িব শহরের কিয়েভেস্কি টেকনি ইউনিভার্সিটিতে পড়ে। রাশিয়া যেদিন ইউক্রেনে অ্যাটাক করে সেদিন অনলাইনে সে খবর পায়। রাশিয়া বোম্বিং শুরু করেছে ওইদিন সকালেই সে যুদ্ধে চলে গেছে। যুদ্ধে যাওয়ার আগে তায়িব বলেন, রাশিয়া আমাদের দেশটাকে ধ্বংস করে ফেলছে। দেশে শত্রু ঢুকছে, আমি আর ঘরে বসে থাকব না, আমি অস্ত্র ধরব। আমি এই দেশের নাগরিক। এটা আমার নৈতিক দায়িত্ব। আমি আমার দায়িত্ব পালন করব। আমি আর সহ্য করতে পারছি না।

মোহাম্মদ হাবিব আরও বলেন, আমি ও আমার স্ত্রী তাকে অনেক বারণ করেছি। কিন্তু সে আমাদের কথা মানেনি। না মেনে সে বলেছে তোমরা আমাকে বারণ করো না। তোমরা আমার জন্য দোয়া করো। এই মুহূর্তে আমি আর ঘরে বসে থাকতে পারব না। কারণ আমার এটা কর্তব্য এবং দায়িত্ব। আমার ওপর এটা ফরজ হয়ে গেছে। দেশ শত্রুমুক্ত করতে হবে। যাওয়ার সময় সে বলেছে, আমি যখন বাড়িতে আসব, তখন আমি বীরের বেশে আসব।


সর্বশেষ সংবাদ