ইউক্রেন থেকে হাঙ্গেরিতে পৌঁছেছে ১৫ বাংলাদেশি শিক্ষার্থী

বাংলাদেশি শিক্ষার্থী
বাংলাদেশি শিক্ষার্থী  © সংগৃহীত

ইউক্রেন থেকে পার্শ্ববর্তী দেশ হাঙ্গেরিতে পৌঁছেছে ১৫ জন বাংলাদেশি শিক্ষার্থী। রোববার (২৭ ফেব্রুয়ারি) বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপপ্রধান তথ্য কর্মকর্তা মোহাম্মদ মহসিন রেজা এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে শনিবার রাতে হাঙ্গেরি-ইউক্রেন সীমান্তে অস্ট্রিয়াতে বাংলাদেশ মিশনের উপপ্রধান রাহাত বিন জামান তাদেরকে স্বাগত জানান। পরে শিক্ষার্থীদের হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে নিয়ে যাওয়া হয় এবং সিলেওয়েস বিশ্ববিদ্যালয়ে তাদের থাকার ব্যবস্থা করা হয়েছে।

আরও পড়ুন: এসএসসি-এইচএসসির মানবন্টনে পরিবর্তন, বেড়েছে সময়

পররাষ্ট্র মন্ত্রনালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানা যায়, প্রায় ১৫ জন বাংলাদেশী শিক্ষার্থী হাঙ্গেরিতে এসেছেন যাদের এখন ভিয়েনায় বাংলাদেশ দূতাবাস দেখাশোনা করছে। আগামী কয়েক দিনের মধ্যে এই সংখ্যা আরও বাড়তে পারে। তারা এখন বাংলাদেশে ফিরে যেতে চায়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আজ রোববার(২৭ ফেব্রুয়ারি) পর্যন্ত প্রায় ৪০০ বাংলাদেশি নিরাপদে ইউক্রেন সীমান্ত অতিক্রম করে পোল্যান্ডে পৌঁছেছেন। এদের মধ্যে ৪৬ জন বাংলাদেশি ওয়ারশতে বাংলাদেশ দূতাবাসের ব্যবস্থা করা অস্থায়ী আশ্রয়ে রয়েছেন। দূতাবাসের পক্ষ থেকে তাদের আশ্রয় দেওয়া হলেও বাকিরা তাদের নিজস্ব ব্যবস্থায় তাদের পছন্দ অনুযায়ী। দূতাবাস আইসিআরসি, ইউক্রেনের মাধ্যমে ২৮ বাংলাদেশী নাগরিককে উদ্ধার ও স্থানান্তরের জন্য কাজ করছে। দূতাবাস আইওএম, ইউক্রেনের মাধ্যমে ইউক্রেন কারাগারে আটক বাংলাদেশীদের সরিয়ে নেওয়ার জন্যও কাজ করছে।

পররাষ্ট্র মন্ত্রনালয় জানায়, এ পর্যন্ত তিনজন বাংলাদেশি রোমানিয়ায় প্রবেশ করেছে যাদের এখন বুখারেস্টে বাংলাদেশ দূতাবাস দেখাশোনা করছে। শিগগিরই আরও সাত বাংলাদেশি রোমানিয়ায় প্রবেশ করবে বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুন: বিশ্ববিদ্যালয় অধ্যাপকের বেতন ১৮, প্রভাষকের ৯ হাজার টাকা!

এ দিকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম জানিয়েছেন, চলমান পরিস্থিতির কারণে ইউক্রেনে অবস্থিত বাংলাদেশিরা বিভিন্ন সীমান্ত অতিক্রম করে নিরাপদ জায়গায় সরে আসার চেষ্টা করছেন। ইতোমধ্যে পোল্যান্ড ও রুমানিয়া সীমান্ত দিয়ে ২০০ জনের মতো বাংলাদেশি ইউক্রেন থেকে সরে আসতে সমর্থ হয়েছে।


সর্বশেষ সংবাদ