বাইডেনকে ‘ঢোলের মতো বাজাচ্ছেন’ পুতিন: ট্রাম্প

পুতিন, বাইডেন, ট্রাম্প ও জেলেনস্কি
পুতিন, বাইডেন, ট্রাম্প ও জেলেনস্কি   © সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি একজন সাহসী ব্যক্তি, তিনি লেগে আছেন। বাইডেনকে ‘ঢোলের মতো বাজাচ্ছেন’ পুতিন।
ট্রাম্প বলেন, ‘স্মার্ট’ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে ‘নির্বোধের মতো’ আচরণ করছেন জো বাইডেন। সমস্যা হলো যে আমাদের নেতারা বোবা...।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে ফ্লোরিডায় কনজারভেটিভ পলিটিকাল অ্যাকশন কমিটির এক সমাবেশে এসব কথা বলেন ট্রাম্প।

ইউক্রেন-রাশিয়ার এরূপ সংঘাত তার শাসনামলে ঘটতো না দাবি করে মার্কিন সাবেক এই প্রেসিডেন্ট বলেন, ‘আমরা একটি স্মার্ট দেশ ছিলাম। এখন আমরা একটি নির্বোধ দেশ হয়েছি। আমি ক্ষমতায় থাকতে রাশিয়া আমেরিকাকে সম্মান করত। কিন্তু জো বাইডেনকে এখন ‘দুর্বল’ হিসেবে গণ্য করছে।’
ট্রাম্প বলেন, ইউক্রেনে রুশ হামলা স্তম্ভিত করার মতো। আমরা ইউক্রেনের গর্বিত জনগণের জন্য প্রার্থনা করছি।

আরও পড়ুন: পুতিনকে জিনিয়াস বললেন ট্রাম্প

এছাড়া গত প্রেসিডেন্ট নির্বাচনে কারচুপি নিয়েও অভিযোগ পুনর্ব্যক্ত করেন ট্রাম্প।

প্রসঙ্গত, বৃহস্পতিবার ইউক্রেনের বিরুদ্ধে সেনা অভিযানের ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর থেকেই ইউক্রেনের ওপর ক্ষেপণাস্ত্র বর্ষণ করতে শুরু করে রুশ সেনাবাহিনী। প্রথম দিনের যুদ্ধে ইউক্রেনের সবচেয়ে বড় শহর খারকিভ এবং পরমাণু বিদ্যুৎ কেন্দ্র চেরনোবিলের দখল নেয় রুশ বাহিনী।

বিবিসি ইউক্রেনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে জানিয়েছে, রুশ হামলার পর দেশটিতে অন্তত ১৯৮ জন নিহত হয়েছেন ও অন্তত ১ হাজারেরও অধিক মানুষ মারাত্মকভাবে আহত হয়েছেন। এছাড়া বিগত কয়েক দিনে ১ লাখেরও অধিক মানুষ ইউক্রেন ত্যাগ করেছেন।

এদিকে রোববার (২৭ ফেব্রুয়ারি) আর্থিক লেনদেনের বার্তা আদান-প্রদানকারী আন্তর্জাতিক প্রতিষ্ঠান সুইফট নেটওয়ার্ক থেকে রাশিয়াকে বের করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমাবিশ্ব। প্রাথমিকভাবে নির্দিষ্ট কিছু ব্যাংককে এ নিষেধাজ্ঞার আওতায় আনা হবে।

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), ফ্রান্স, জার্মানি, ইতালি, যুক্তরাজ্য, কানাডা এবং যুক্তরাষ্ট্র এ সংক্রান্ত একটি যৌথ বিবৃতি প্রকাশ করেছে বলে জানিয়েছে বিবিসি।


সর্বশেষ সংবাদ