বিয়ের আসর থেকে যুদ্ধের মাঠে ইউক্রেনের নবদম্পতি

বিয়ের আসর থেকে যুদ্ধের মাঠে ইউক্রেনের নবদম্পতি
বিয়ের আসর থেকে যুদ্ধের মাঠে ইউক্রেনের নবদম্পতি  © সংগৃহীত

চলতি বছরের ৬ মে বিয়ের বন্ধনে আবদ্ধ হওয়ার পরিকল্পনা ছিল ২১ বছর বয়সী ইয়ারিনা আরিয়েভা এবং তার সঙ্গী সভিয়াতোস্লাভ ফুরসিনের (২৪)। কিন্তু এর মাঝেই বেধে গেল যুদ্ধ। বৃহস্পতিবার রুশ হামলার পর তারা নিশ্চিত নন, আদৌ ওই দিনটি পর্যন্ত তারা বেঁচে থাকবেন কি না। কেননা, দুজনেরই লক্ষ্য রণক্ষেত্রে সরাসরি যুদ্ধে অংশগ্রহণ।

তাই যুদ্ধের ধামামার মধ্যেই বিয়েটা আগেভাগে সেরে ফেলতে হলো ইউক্রেনের তরুণ-তরুণীর। যুদ্ধবিমানের বিকট শব্দের মাঝে এদিন রাজধানী কিয়েভের সেন্ট মাইকেল ক্যাথেড্রালে বিয়ের আনুষ্ঠানিকতা শেষ হয় তাদের। -খবর সিএনএনের

পরিকল্পনা অনুযায়ী, এক সুন্দর রেস্তোরাঁর ছাদ বারান্দায় উদ্‌যাপন করার কথা ছিল জীবনের অন্যতম এই মুহূর্তটা। আর তার পাশে বয়ে যেত দিনেপার নদী। ২১ বছর বয়সী আরিয়েভার ভাষায়, ‘কেবল আমরা ও নদী। সঙ্গে সুন্দর আলো।’

আরও পড়ুন: ‘ভাগ্যে থাকলে হয়তো দেখা হতে পারে’ ইউক্রেনের ভাইরাল জুটি

কিন্তু সেই স্বপ্ন বিসর্জন দিয়ে যুদ্ধে যোগ দিচ্ছেন তারা। এই দম্পতি জানেন না, ভবিষ্যৎ তাদের জন্য কী বয়ে আনছে। যুদ্ধের ভয়ে যখন ইউক্রেনের মানুষ দেশ ছেড়ে পালাচ্ছে, তখন বিয়ের পর নিরাপত্তার খোঁজে কোথাও যাচ্ছেন না তারা।

উপস্থিত সাংবাদিকদের তারা জানান, এ অবস্থায় ইউক্রেন ছেড়ে চলে যাওয়ার কোনো পরিকল্পনা তাদের নেই। রুশ বাহিনীর বিরুদ্ধে লড়াই করতে চান তারা। তাই বিয়ে শেষে চার্চ থেকে বেরিয়ে স্থানীয় নিরাপত্তা কেন্দ্রের দিকে রওয়ানা দেন তারা। সেখানে অন্যান্য স্বেচ্ছাসেবী সেনাদের সঙ্গে মিলে দেশ রক্ষার কাজে নিজেদের নিয়োজিত করেন এই নবদম্পতি।


সর্বশেষ সংবাদ