ধূমপান ছাড়তে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মোবাইল অ্যাপ

কুইট তামাক অ্যাপ
কুইট তামাক অ্যাপ  © সংগৃহীত ছবি

বিশ্বজুড়ে তামাকজাত পণ্যের ব্যবহার শূন্যের কোঠায় নিয়ে আসতে ‘কুইট টোবাকো অ্যাপ’ নামের নতুন একটি মোবাইল অ্যাপ চালু করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। মঙ্গলবার থেকে এই অ্যাপটি চালু হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

এক বিবৃতিতে ডব্লিউএইচওর দক্ষিণপূর্ব এশিয়া অঞ্চলের পরিচালক ডা. পুনম ক্ষেত্রপাল সিং এ সম্পর্কে বলেন, মানবদেহের জন্য তামাক অত্যন্ত ক্ষতিকর ও প্রাণঘাতী। মানুষকে তামাকজাত পণ্য সেবন ও ধূমপান থেকে দূরে রাখতে এই ধরনের উদ্ভাবনী উদ্যোগ কার্যকর ভূমিকা রাখতে পারবে বলে আমরা মনে করি।

আরও পড়ুন: মুখ দিয়ে লিখে এইচএসসিতে জিপিএ-৪.৫৮ পেলেন উজ্জ্বল

এই মোবাইল অ্যাপটি বিশেষভাবে তৈরি করা হয়েছে তাদের জন্য—যারা ধূমপান ত্যাগ করতে চাইছেন, কিন্তু বিভিন্ন কারণে সফল হতে পারছেন না। এই অ্যাপটি ধূমপান ছাড়তে চাওয়া ব্যক্তিদের ধূমপানে আসক্তি কমানো, ধূমপান ছাড়ার লক্ষ্যমাত্রা নির্ধারণসহ বিভিন্ন মানসিক সহায়তা দেবে বলে বিবৃতিতে জানিয়েছেন পুনম ক্ষেত্রপাল সিং। দক্ষিণপূর্ব এশিয়ায় ধূমপান বন্ধে সম্প্রতি শুরু হওয়া ‘ধূমপান ছাড়তে দৃঢ়প্রতিজ্ঞ’ প্রচারাভিযানের আওতায় এই অ্যাপটি আনা হয়েছে বলেও বিবৃতিতে উল্লেখ করেছেন তিনি।

ডব্লিউএইচওর তথ্য অনুযায়ী, ২০০০ সালের পর থেকে গত ২১ বছরে বিশ্বের যেসব অঞ্চলে দ্রুতহারে ধূমপায়ীর সংখ্যা কমেছে, সেসবের মধ্যে সবচেয়ে এগিয়ে আছে দক্ষিণপূর্ব এশিয়া; কিন্তু এখনও এই অঞ্চলে ধূমপায়ীদের শতকরা হার বিশ্বের অন্য যে কোনো অঞ্চলের চেয়ে অনেক বেশি।

বর্তমান বিশ্বে প্রতি বছর যত প্রতিরোধযোগ্য মৃত্যু ঘটে, তার অধিকাংশের জন্যই দায়ী ধূমপান। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিসংখ্যান অনুযায়ী, ধূমপানের কারণে প্রতি বছর বিশ্বে মারা যান ৮০ লাখ মানুষ।

সূত্র- এনডিটিভি


সর্বশেষ সংবাদ