কিংবদন্তি সংগীত শিল্পী সন্ধ্যা মুখোপাধ্যায় আর নেই

সন্ধ্যা মুখোপাধ্যায়
সন্ধ্যা মুখোপাধ্যায়  © ফাইল ফটো

ভারতীয় গানের কালজয়ী গায়িকা সন্ধ্যা মুখোপাধ্যায় মারা গেছেন। মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) সন্ধ্যায় কলকাতার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯০ বছর।

ভারতীয় গণমাধ্যম আনন্দবাজারের এক প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৬ জানুয়ারি থেকেই অসুস্থ ছিলেন কিংবদন্তি এই। পরে হাসপাতালে ভর্তির জানা যায় তার ফুসফুসে সংক্রমণ হয়েছে। গত কয়েকদিন ধরে আইসিইউতে ছিলেন তিনি। সেখানেই আজ মৃত্যুর কোলে  পড়েন তিনি।

জানা গেছে, বেশ কিছুদিন ধরে বয়সজনিত নানা সমস্যায় ভুগছিলেন তিনি। পড়ে গিয়ে হাটুও ভেঙে গিয়েছিল তার। বিছানায়  গিয়েছিলেন তিনি। এই অবস্থায় তাকে এসএসকেএম হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে করোনা পজিটিভ আসলে তাকে দ্রুত অ্যাপোলো হাসপাতালে ভর্তি করা হয়। 

হাসপাতালে চিকিৎসায় তিনি করোনামুক্ত হলেও শারীরিক নানা সমস্যার কারণে তার অপারেশন করা সম্ভব হয়নি। পরে হাসপাতালে থাকা অবস্থাতেই তার ফুসফুসে সংক্রমণ দেখা দেয়। এরপর অবস্থার অবনতি হলে তাকে আইসিইউতে নেয়া হয়। সেখানেই চিকিৎসাধীণ ছিলেন তিনি।

সন্ধ্যা মুখোপাধ্যায় ১৯৩১ সালের ৪ অক্টোবর কলকাতারা ঢাকুরিয়ায় জন্মগ্রহণ করেন। ছয় ভাই-বোনের মধ্যে তিনিই ছিলেন সবার ছোট।

১৯৭১ সালে জয়জয়ন্তী ও নিশিপদ্ম গান ছবিতে গান গেয়ে শ্রেষ্ঠ গায়িকা হিসেবে ভারতের জাতীয় পুরস্কার পান তিনি। ২০১১ সালের কলকাতার সর্বোচ্চ বেসামরিক পদক বঙ্গবিভূষণ দেয়া হয় তাকে। চলতি বছর পদ্মশ্রী পদক প্রত্যাখ্যান করেছেন তিনি।


সর্বশেষ সংবাদ