পাহাড়ে চালু হল পালকি অ্যাম্বুল্যান্স

পালকি অ্যাম্বুল্যান্স
পালকি অ্যাম্বুল্যান্স   © সংগৃহীত

বক্সা পাহাড়ের চূড়া থেকে পালকি অ্যাম্বুল্যান্সে করে রোগী নামানো হল সমতলে। ২৬০০ ফুট উঁচুতে বক্সা পাহাড়ের ডারাগাও পাহাড়ি গ্রাম থেকে ডুকপা সম্প্রদায়ের গর্ভবতী মহিলাকে নামিয়ে আনা হল সমতলের হাসপাতালে। এই প্রথম পালকি অ্যাম্বুল্যান্স করে রোগী নামানো হল সমতলের হাসপাতালে। সেখানে ১৪ জানুয়ারি এক পুত্রসন্তানের জন্ম দেন পাশালহাম ডুকপা।

ভারতের আলিপুরদুয়ার বক্সার পাহাড় প্রত্যন্ত অঞ্চল। সমুদ্রপৃষ্ঠ থেকে ২৬ হাজার ফুট ওপরে নেই কোন হাসপাতাল বা চিকিৎসা কেন্দ্র। কেউ অসুস্থ হলে বা কোন গর্ভবতী নারীকে চিকিৎসার জন্য সমতলে নিয়ে আসতে হয়। কাজটি অনেক কষ্টসাধ্য ও বিপজ্জনক এতে ঘটতে পারে নতুন করে দুর্ঘটনা। তাই এখানকার বাসিন্দাদের সমস্যা সমাধানে পালকি অ্যাম্বুলেন্স সেবা চালু করেছে জেলা প্রশাসন।

আরও পড়ুন: মধ্যরাতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের সংঘর্ষে আহত ১

পাহাড়ের উচ্চতায় বসবাসকারী এসব মানুষের দুর্ভোগ দূর করতে জেলা প্রশাসনের স্বাস্থ্য দপ্তর ও ফ্যামিলি প্লানিং অফ ইন্ডিয়া যৌথ উদ্যোগে এ অ্যাম্বুলেন্স সেবা চালু করেছে।

আলিপুরদুয়ারের জেলা প্রশাসক সুরেন্দ্র মীনা বলেন, মানুষের অসুবিধার কথা ভেবে আমরা পালকি অ্যাম্বুলেন্স পরীক্ষামূলকভাবে চালু করি। পালকি অ্যাম্বুল্যান্সের সফলতায় আমরা খুশি। আরও ৮টি পালকি অ্যাম্বুল্যান্স নতুন করে দেওয়ার ঘোষণা করেছে জেলা প্রশাসন। বক্সা পাহাড়ের ১১টি গ্রামের জন্য রাখা হবে নতুন আট পালকি অ্যাম্বুল্যান্স। এই ১১ টি গ্রামেই মূলত ডুকপা সম্প্রদায়ের লোকেরা বাস করেন। প্রায় ৫ হাজার মানুষের বাস পাহাড়ি এই গ্রামে।

আরও পড়ুন: বিশ্বের ৮০ বিশ্ববিদ্যালয়ের ভিসিদের সভায় যা বললেন অধ্যাপক আখতারুজ্জামান

বক্সা পাহাড়ের ১১টি গ্রামে কোনও রাস্তা নেই। পাহাড়ি পথে একমাত্র ভরসা পায়ে হাঁটা। আগে বাঁশের মাচায় রোগী ঝুলিয়ে কাঁধে করে নামানো হত সমতলের হাসপাতালে। পরিস্থিতি এমনই খারাপ হয়ে যেত যে কখনও কখনও প্রাণসংশয় হওয়ারও আশঙ্কা দেখা দিচ্ছিল। এমন পরিস্থিতিতেই পালকি অ্যাম্বুল্যান্সের ব্যবস্থা করা হয়।


সর্বশেষ সংবাদ