আজ বিশ্ব আরবি ভাষা দিবস

১৮ ডিসেম্বর বিশ্ব আরবি ভাষা দিবস
১৮ ডিসেম্বর বিশ্ব আরবি ভাষা দিবস  © সংগৃহীত

আজ ১৮ ডিসেম্বর। বিশ্ব আরবি ভাষা দিবস। জাতিসংঘ সাধারণ পরিষদের সিদ্ধান্তের আলোকেই দিবসটি উদযাপন করা হয়। এবারে দিবসটির প্রতিপাদ্য হচ্ছে ‘আরবি ভাষা সভ্যতার সেতু’।

দিবসটি উদযাপন উপলক্ষে আলোচনা সভার আয়োজন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ে আরবি ভাষা ও সাহিত্য বিভাগ। আজ শনিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের অনুষদ ভবনের ৪২৬নং কক্ষে দিবসটি উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এদিকে, দিবসটি উপলক্ষে প্রামাণ্যচিত্র প্রকাশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের ১৪তম ব্যাচের শিক্ষার্থীরা। 

জানা যায়, ১৯৭৩ সালের ১৮ ডিসেম্বর জাতিসংঘের দাপ্তরিক কার্যক্রমগুলোতে আরবি ভাষাকে আনুষ্ঠানিকভাবে ব্যবহার করার সিদ্ধান্ত হয়। যে কারণে ১৮ ডিসেম্বরকে বিশ্ব আরবি ভাষা দিবস হিসেবে উদযাপনের সিদ্ধান্ত নেয় জাতিসংঘ।

ঢাবির টিএসসিতে দিবসটি উপলক্ষে ফটোসেশন

প্রথম বিশ্ব আরবি ভাষা দিবস উদযাপন: ইউনেসকো ২০১২ সালে সর্বপ্রথম ১৮ ডিসেম্বরকে আরবি ভাষা দিবস হিসেবে নির্ধারণ করে। প্রায় চার দশক আগে ১৯৭৩ সালে ঠিক এই দিনেই ষষ্ঠ ভাষা হিসেবে আরবি ভাষা জাতিসংঘের দাপ্তরিক ভাষার মর্যাদা লাভ করে। ২০১৩ সালে ইউনেসকোর উপদেষ্টা পরিষদ আরবি সংস্কৃতি তুলে ধরার লক্ষ্যে বিশ্বব্যাপী এই দিবস পালনের সিদ্ধান্ত গ্রহণ করে।

ঢাবির টিএসসিতে দিবসটি উপলক্ষে নানা কর্মসূচি

এ বছরের প্রতিপাদ্য: ২০২১ সালে ইউনেসকো দিবসটির প্রতিপাদ্য ‘আরবি ভাষা সভ্যতার সেতু’ নির্ধারণ করেছে। সংস্কৃতি, বিজ্ঞান, সাহিত্য ও অন্যান্য ক্ষেত্রে এ ভাষা মানুষের সঙ্গে যোগাযোগ তৈরি করেছে। তাই জ্ঞান সৃষ্টি ও প্রচারের পাশাপাশি সংলাপ ও শান্তি প্রতিষ্ঠায় এ ভাষার ঐতিহাসিক ভূমিকা তুলে ধরা প্রতিপাদ্যের প্রধান লক্ষ্য। 

প্রথমবারের মতো বাংলাদেশে পালিত হয় ২০১৮ সালে: ১৮ ডিসেম্বর। বিশ্ব আরবি ভাষা দিবস ২০১৮ সালে বাংলাদেশে প্রথমবারের মতো পালিত হয়। ওই বছরই প্রথম ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় ‘বিশ্ব আরবি ভাষা দিবস’ উদযাপনের আয়োজন করেছিল।


সর্বশেষ সংবাদ