পরীক্ষায় রেকর্ড নম্বর পেয়ে অনন্য কীর্তি শতবর্ষী বৃদ্ধার

শতবর্ষী বৃদ্ধা কুট্টিয়াম্মা
শতবর্ষী বৃদ্ধা কুট্টিয়াম্মা  © সংগৃহীত

লেখাপড়ার ক্ষেত্রে বয়স কোন ব্যাপারই না। প্রমাণ করলেন ভারতের শতবর্ষী এক বৃদ্ধা। ১০৪ বছর বয়সী ওই বৃদ্ধার নাম কুট্টিয়াম্মা। দেশটির কেরালা রাজ্যের কোট্টায়াম নামক জেলায় তার বাস। স্বাক্ষরতা মিশন পরীক্ষায় এ বছর রেকর্ড নম্বর পেয়ে অনন্য কীর্তি গড়েছেন তিনি। এ খবর দিয়েছে ভয়েজ আব আমেরিকা।

প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি কোট্টায়ামের আয়রাকুন্নান পঞ্চায়েতের স্বাক্ষরতার পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে কুট্টিয়াম্মা পেয়েছেন ৮৯ নম্বর। বাল্যবিয়ের পর সংসার জীবনে ঢুকে তার আর স্কুলে যাওয়া হয়নি। কিন্তু তাই বলে থেমে থাকেন নি তিনি। রাজ্যে বয়স্কদের জন্য সরকারি শিক্ষা কর্মসূচি চালু হলে তাতে তিনি ভর্তি হোন। এ কর্মসূচির মাধ্যমে শৈশবের লালন করা স্বপ্ন শতবর্ষে এসে পূরণ হলো তার।

ফল প্রকাশের পর রাজ্যের শিক্ষামন্ত্রী ভি শিবাকুট্টি এক টুইট বার্তায়, কুট্টিয়াম্মাকে অভিনন্দন জানিয়েছেন। তিনি লিখেছেন, ‘কোট্টায়ামের ১০৪ বছর বয়সী কুট্টিয়াম্মা কেরালা রাজ্য স্বাক্ষরতা মিশন পরীক্ষায় ১০০-এর মধ্যে ৮৯ নম্বর পেয়েছেন। কুট্টিয়াম্মা দেখিয়েছেন লেখাপড়ার কোনো বয়স নাই। শ্রদ্ধা এবং আন্তরিক ভালোবাসার সঙ্গে আমি তাকে এবং অন্যান্য নতুন শিক্ষার্থীদের শুভকামনা জানাই।’


সর্বশেষ সংবাদ