স্নায়ুযুদ্ধ যুগের টানাপোড়েনে ফিরতে চায় না চীন: শি জিনপিং

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং
চীনের প্রেসিডেন্ট শি জিনপিং  © ফাইল ফটো

স্নায়ুযুদ্ধ যুগের টানাপোড়েনের কথা স্মরণ করিয়ে দিয়ে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলকে সেই অবস্থায় ফিরে না যেতে সর্তক করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

বুধবার (১০ নভেম্বর) নিউজিল্যান্ডে আয়োজিত এশিয়া প্যাসিফিক ইকোনমিক কো-অপারেশন (এপিইসি) এর ভার্চ্যুয়াল সভায় তিনি এ মন্তব্য করেন। খবর: আল-জাজিরা।

নিউজিল্যান্ডের রাজধানী ওয়েলিংটনে ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত এপিইসি শীর্ষ সম্মেলন চলাকালীন সিইও ফোরামের রেকর্ড করা ভিডিও বার্তায় বলেছেন, ভূ-রাজনৈতিক ভিত্তিতে আদর্শিক বিভেদের রেখা টানা কিংবা ছোট বৃত্ত গঠনের প্রচেষ্টা ব্যর্থ হতে বাধ্য। ওই বার্তায় তিনি আরও বলেছেন, এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল শীতল-যুদ্ধ যুগের সংঘাত এবং বিভাজনে ফিরতে পারে না এবং তা করা উচিতও নয়। 

চীনের ক্রমবর্ধমান অর্থনৈতিক ও সামরিক প্রভাবের বিষয়টি আচঁ করে ভারত, জাপান এবং অস্ট্রেলিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্র যে কোয়াড গঠন করেছে, মূলত সেই জোটের সমালোচনা করেছেন শি জিনপিং।

চীনের সংবাদমাধ্যম সিজিটিএন জানিয়েছে, চীনের প্রেসিডেন্টের সাথে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ভার্চ্যুয়াল বৈঠকের ব্যাপারে এখনও কোনো দিনক্ষণ ঠিক হয়নি। তবে বিশ্লেষকরা আশা করছেন শিগগিরই এই দুই বিশ্বনেতা কোন বৈঠকে বসবেন। আর আসন্ন ওই বৈঠকের আগেই তিনি এই মন্তব্য করলেন।


সর্বশেষ সংবাদ