ওমরাহ পালনে থাকছে না সংখ্যার সীমাবদ্ধতা

ওমরাহ পালনে থাকছে না সংখ্যার সীমাবদ্ধতা
ওমরাহ পালনে থাকছে না সংখ্যার সীমাবদ্ধতা  © ফাইল ফটো

পবিত্র ওমরাহ পালনের সময় মুসল্লিদের সংখ্যার কোনো সীমাবদ্ধতা থাকছে না। আগামী হিজরি নববর্ষ থেকে শুরু হতে যাওয়া নতুন ওমরাহ মৌসুম থেকে এই নিয়ম কার্যকর হবে বলে জানিয়েছে সৌদি আরব।

সৌদি আরবের হজ ও ওমরাহবিষয়ক উপমন্ত্রী ড. আবদুল ফাত্তাহ মাশাত জানিয়েছেন, নতুন ইসলামিক বছর থেকে শুরু হতে যাওয়া ওমরাহ মৌসুমে মুসল্লিদের সংখ্যায় কোনো বাধানিষেধ থাকছে না। কারণ নির্ধারিত সংখ্যা সৌদি কর্তৃপক্ষের সামর্থ্য, সুরক্ষাবিধি ও পদ্ধতির সঙ্গে সংগতিপূর্ণ নয়। দেশটির হজ, ওমরাহ ও পর্যটন বিষয়ক জাতীয় কমিটির এক সভায় তিনি এ কথা বলেন।

উপমন্ত্রী ড. আবদুল ফাত্তাহ মাশাত বলেন, ওমরাহ পালনে মুসল্লিদের সেবা দেওয়ার জন্য প্রয়োজনীয় সক্ষমতা বৃদ্ধি করতে অনুমোদিত কোম্পানিগুলোকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মাধ্যমে নির্দেশনা দেওয়া হয়েছে। একইসঙ্গে ইতোপূর্বে বিধি লঙ্ঘনের অপরাধে ওমরাহ সেবা প্রদানকারী কিছু কোম্পানির ওপর জরিমানা আরোপ ও সনদ বাতিলের প্রক্রিয়া চলছে।

উল্লেখ্য, করোনা মহামারির কারণে দীর্ঘদিন বন্ধ রাখার পর আগামী ১ মহররম বা ১০ আগস্ট থেকে পবিত্র ওমরাহ পালনের অনুমতি দিয়েছে সৌদি আরব। ১৮ বছর বা এর ঊর্ধ্ব বয়সীরাই কেবল ওমরাহ পালনের অনুমতি পাবেন।


সর্বশেষ সংবাদ