ঠাকুরগাঁওয়ে লিচু গাছে আম: বিষয়‌টির বৈজ্ঞা‌নিক ব্যাখ্যা

 লিচু গাছে আম
লিচু গাছে আম  © ছবি : সংগৃহীত

ঠাকুরগাঁওয়ে আব্দুর রহমান নামে এক ব্যক্তির বাড়িতে রোপনকৃত লিচু গাছে আম ধরেছে। এমন খবর গ্রাম জুড়ে ছড়িয়ে পড়লে তা এক নজর দেখতে ওই বাড়িতে ভিড় জমায় এলাকাবাসী। এ নিয়ে এলাকায় চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। জেলা সদরের বালিয়া ইউনিয়নে (ছোট বালিয়া) মুটকি বাজার কলোনীপাড়া আব্দুর রহমানের বসতভিটায় ৫ বছর আগে রোপনকৃত লিচু গাছে এমন দৃশ্য চোখে পড়ে।

এলাকাবাসী জানান, লিচুর গাছে আমের ফল বিষয়টি অবাক করার মতো। আব্দুর রহমান লিচুর গাছে আম ধরেছে এমন কথা তিনি বললে কেউ বিশ্বাস করতেন না। সবাই মনে করতো হয়তো তিনি লিচু গাছে কলম করে আম গাছের চারা রোপন করেছে। কিন্তু তা নয়। আব্দুর রহমানের কথা শুনে এলাকার কয়েকজন মানুষ বাড়িতে গিয়ে দেখেন লিচু গাছে লিচু ফলের সাথে আম ঝুলছে।

এ ব্যাপারে আব্দুর রহমান জানান, ৫ বছর আগে বাড়িতে লিচু গাছের চারাটি রোপন করি। এবার লিচু গাছে আশানুরুপ মুকুল আসে। গাছ পরিচর্চা করতে গিয়ে চোখে পরে লিচুর সাথে একই ডালে একটি আমও ফলেছে। পরে বিষয়টি আশপাশে লোকদের জানালে তা ছড়িয়ে পরে।

লিচু গা‌ছে আম ধরার বিষয়‌টি নি‌য়ে বৈজ্ঞা‌নিক ব‌্যাখ‌্যা 

উদ্ভিদ‌বিজ্ঞানী‌দের ভাষ‌্য ম‌তে, একই প‌রিবারভূক্ত উ‌দ্ভি‌দের ক্ষে‌ত্রে গ্রাফ‌টিং সম্ভব। কিন্তু আম ও লিচু দু‌টিই আলাদা প‌রিবারের ফল। আম Anacardiaceae এবং লিচু হ‌লো Sepindaceae প‌রিবারের ফল। আলাদা আলাদা প‌রিবা‌রের উ‌দ্ভি‌দের বৈজ্ঞা‌নিকভা‌বে বাস্তবসম্মত নয়। যে‌হেতু এ‌টি বৈজ্ঞা‌নিক ব‌্যাখ‌্যায় পড়‌ছে না সে‌হেতু এটা কোনো কৃ‌ত্রিম কার্যক্রম কিনা তা পর্যবেক্ষ‌ণ করা হ‌চ্ছে বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ