ইস্তাম্বুলের পাবলিক বিশ্ববিদ্যালয়ে প্রথম বাংলাদেশি শিক্ষক শাহেন শাহ

প্রথম বাংলাদেশি শিক্ষক প্রকৌশলী ড. এ.এফ.এম. শাহেন শাহ
প্রথম বাংলাদেশি শিক্ষক প্রকৌশলী ড. এ.এফ.এম. শাহেন শাহ  © সংগৃহীত

ইস্তাম্বুলের একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে প্রথম বাংলাদেশি শিক্ষক হিসেবে যোগদান করেছেন প্রকৌশলী ড. এ.এফ.এম. শাহেন শাহ। গত ২৩ মার্চ সহকারী অধ্যাপক হিসেবে ইল্ডিজ টেকনিক্যাল বিশ্ববিদ্যালয়ে  যোগদান করেন তিনি।

জানা যায়, তুরস্কের ইস্তাম্বুলের পাবলিক বিশ্ববিদ্যালয়ে যোগদানকারী প্রথম বাংলাদেশি শিক্ষক প্রকৌশলী ড. এ.এফ.এম. শাহেন শাহ। এটি ইস্তাম্বুলে অবস্থিত সাতটি সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে একটি যা তুরস্কের তৃতীয় প্রাচীনতম ও দেশটির অন্যতম সেরা বিশ্ববিদ্যালয় হিসেবে পরিচিত। ১৯১১ সালে অটোমান সম্রাট দ্বারা নির্মিত বিশ্ববিদ্যালয়টি দীর্ঘদিন ধরে বিশ্বের কেন্দ্রস্থল, এশিয়া ও ইউরোপের মাঝে অবস্থিত।

প্রকৌশলী ড. এ.এফ.এম. শাহেন শাহ খুব অল্প সময়ের মধ্যে তুর্কি সরকারি বৃত্তি নিয়ে ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে তুরস্কের ইল্ডিজ টেকনিক্যাল বিশ্ববিদ্যালয় থেকে ইলেকট্রনিক্স এবং যোগাযোগ ইঞ্জিনিয়ারিংয়ে পিএইচডি শেষ করেন।

সাধারণভাবে পিএইচডি সম্পন্ন করতে ৪ থেকে ৬ বছর সময় প্রয়োজন তুর্কিতে, তবে তিনি তার পিএইচডি ৩.৫ বছরের মধ্যে অর্জন করেন। এটি একটি বিরল ঘটনা। তার পিএইচডিতে তুরস্কের বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত গবেষণা কাউন্সিল (TUBITAK)। যা ইল্ডিজ টেকনিক্যাল ইউনিভার্সিটির (ওয়াইটিইউ বিএপি) বৈজ্ঞানিক গবেষণা প্রকল্প সমন্বয় এবং তুর্কি সরকারি বৃত্তি (YTB) ইত্যাদিতে সহায়ক ভূমিকা রেখেছে।

তিনি পিএইচডি ডিগ্রি শেষ করার পরপরই ইস্তাম্বুল গেলিসিম বিশ্ববিদ্যালয়ে সহকারী অধ্যাপক হিসেবে কাজ শুরু করেন। তার গবেষণায় বিষয় তারবিহীন যোগাযোগ, যান-সংক্রান্ত অ্যাড হক নেটওয়ার্ক (ভ্যানেটস/VANETs), বিশেষত ম্যাক প্রোটোকল, শারীরিক স্তর, ট্র্যাফিক মডেল, নেটওয়ার্ক পারফরম্যান্স মডেলিং এবং অপ্টিমাইজেশন উপর দৃষ্টি নিবদ্ধ করা হয়েছে।

তিনি একটি বই এবং দুটি বইয়ের অধ্যায়ের লেখক। আন্তর্জাতিক সম্মেলন ও জার্নালে তিনি প্রচুর গবেষণাপত্র প্রকাশ করেছেন। তিনি ইনস্টিটিউট অব ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ার্স (IEEE) এর সিনিয়র সদস্য এবং ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট, বাংলাদেশের (IEB) এর আজীবন সদস্য।

তিনি বাংলাদেশ কমিউনিটি ইন তার্কির (BCT) এর আহ্বায়ক হিসেবে দায়িত্বে আছেন। তুরস্কে তার দুর্দান্ত কর্মক্ষমতা ও অর্জনের জন্য তিনি তুরস্কের বাংলাদেশ কমিউনিটি, বাংলাদেশ স্টুডেন্টস অ্যাসোসিয়েশন (বাস্যাট), ড্যাফোডিল গ্রুপের চেয়ারম্যান ড. সবুর খান প্রমুখসহ অনেকে অভিনন্দন জানিয়েছেন।

প্রকৌশলী ড. এ.এফ.এম. শাহেন শাহ লক্ষ্মীপুর সদরের এক বিখ্যাত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। পিতার নাম মো. ইছমাইল। তিনি একজন আইনজীবী এবং মাতার নাম শাহনেওয়াজ বেগম। পরিবার ঢাকায় থাকেন।

তিনি এস.এস.সি. এবং এইচ.এস.সি. চট্টগ্রাম সরকারি মুসলিম উচ্চ বিদ্যালয় এবং চট্টগ্রাম কলেজ থেকে যথাক্রমে ২০০৩ ও ২০০৫ সালে বিজ্ঞান বিভাগ থেকে ডিগ্রি অর্জন করেন। ২০০৯ সালে ড্যাফোডিল আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় থেকে ইলেকট্রনিক্স এবং টেলিযোগযোগ প্রকৌশল বিভাগে  বি.এস.সি. ডিগ্রি  অর্জন করেন তিনি।

বিভাগে প্রথম স্থান অধিকার করে ২০১১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে তথ্য প্রযুক্তিতে এম.এস.সি. ডিগ্রি অর্জন করেন। এসময় তিনি বিভাগে তৃতীয় স্থান অধিকার করেন। শাহেন ২০১৩ সালে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে এম.এস.সি. ডিগ্রি  অর্জন করেন।

এরপর তিনি তুর্কি সরকারি বৃত্তি নিয়ে ইল্ডিজ টেকনিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রনিক্স এবং যোগাযোগ প্রকৌশল বিভাগ থেকে পিএইচ.ডি. করতে তুরস্কে পাড়ি জমান।

তিনি তার গবেষণা কাজ চালিয়ে যেতে চান এবং মানবতার পক্ষে কাজ করতে চান। শাহেন তার মাতৃভূমি বাংলাদেশের পক্ষে কাজ করতে চান বলে জানা গেছে।

তার শখ বই পড়া, জার্নাল, সংবাদপত্র পড়া এবং জায়গায় ভ্রমণ করা। তিনি নতুন প্রজন্মের জন্য, দেশ ভ্রমণ করার এবং তাদের কীভাবে বিকাশ হচ্ছে এবং কীভাবে তারা দিনে দিনে বিকাশ করছে তা দেখার পরামর্শ দিয়েছিলেন।

তার মতে, একটি দেশ শক্তিশালী ও বিকাশের অন্যতম প্রধান কারণ গবেষণা ও প্রযুক্তি। আমাদের প্রিয় মাতৃভূমিকে শক্তিশালী করতে এবং বিশ্বে বিকাশের জন্য আমাদের আরও গবেষণা কাজ করা এবং নতুন প্রযুক্তি বিকাশ করা উচিত। তিনি চেক প্রজাতন্ত্র, ইংল্যান্ড, গ্রিস, ইতালি, মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ সফর করেছেন।

 


সর্বশেষ সংবাদ