মিয়ানমারের আন্দোলন পেল নোবেল পুরস্কারের মনোনয়ন

মিয়ানমারের গণআন্দোলন
মিয়ানমারের গণআন্দোলন  © বিবিসি

নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হয়েছে মিয়ানমারের সেনা অভ্যুত্থানবিরোধী গণআন্দোলন। আগামী বছর শান্তিতে নোবেল পুরস্কারের জন্য এ মনোনয়ন দেওয়া হয়েছে। নরওয়ের ইউনিভার্সিটি অব অসলোর সামাজিক বিজ্ঞানের অধ্যাপক ক্রিশ্চিয়ান স্টোকসহ পাঁচ শিক্ষাবিদ এই মনোনয়ন দেন বলে এএফপি এ খবরে জানিয়েছে।

স্টোক বলেন, এই আন্দোলন ১ ফেব্রুয়ারি ক্ষমতা গ্রহণকারী মিয়ানমারের সামরিক বাহিনীর বিরুদ্ধে শান্তিপূর্ণ প্রতিক্রিয়ার উদাহরণ। মিয়ানমারের গণতন্ত্রের জন্য এ আন্দোলন একটি গুরুত্বপূর্ণ গণসংহতি, যা প্রায় সহিংসতা ছাড়াই করা হচ্ছে। গণতন্ত্রপন্থী আন্দোলন সফল হলে তা মিয়ানমারের বাইরেও প্রভাব তৈরি করতে পারে। এটি অন্য কোথাও অহিংস-গণতন্ত্রপন্থী আন্দোলনকে অনুপ্রাণিত করতে পারে বলেও মনে করেন তিনি।

স্টোক আরও বলেন, গুরুত্বপূর্ণ এবং আশার আলো দেখায় তা হলো, সামরিক অভ্যুত্থানের প্রতিক্রিয়া হিসেবে যা শুরু হয়েছিল তা বার্মিজ সমাজে অনেকগুলো জায়গায় বিশেষত নৃগোষ্ঠীগুলোকে এক বিস্তৃত জোটে পরিণত হয়েছে।

নরওয়ের নোবেল কমিটি ৩১ জানুয়ারি পর্যন্ত মনোনয়ন গ্রহণ করে। সেজন্য স্টোকের এই মনোনয়ন আগামী বছরের পুরস্কারের জন্য বিবেচনা করা হবে। অ্যাসিসট্যান্স আসোসিয়েশন অব পলিটিক্যাল প্রিজনারস নামে মিয়ানমারের পর্যবেক্ষক সংস্থার তথ্যমতে, অভ্যুত্থানের পর থেকে এ পর্যন্ত ৩২০ জনকে হত্যা করা হয়েছে। এছাড়া আটক করা হয়েছে প্রায় তিন হাজার আন্দোলনকারীকে।


সর্বশেষ সংবাদ