‘গো-বিজ্ঞান’ পরীক্ষায় রাজি নয় যাদবপুর বিশ্ববিদ্যালয়

‘গো-বিজ্ঞান’ পরীক্ষায় রাজি নয় যাদবপুর বিশ্ববিদ্যালয়
  © ফাইল ফটো

সম্প্রতি ‘গো-বিজ্ঞান’ বিষয়ে পরীক্ষা আয়োজনের উদ্যোগ নিয়েছে ভারত। এ বিষয়ে ভারতের বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) দেশটির ৯০০টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের চিঠি দিয়ে জানিয়েছে। তবে এ পরীক্ষায় অংশ নেবে না বলে সাফ জানিয়ে দিয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়।

আনন্দবাজার এক প্রতিবেদনে জানিয়েছে, শিশুদের পাঠ্যক্রমে এত দিন ‘রচনা’ হয়েই থেকে গিয়েছিল গরু। তাকে জনমানসে ওতপ্রোতভাবে জড়িয়ে নিতে চেষ্টায় কসুর নেই সরকারের। তার জন্য বৃহস্পতিবার দেশ জুড়ে ‘গো-বিজ্ঞান পরীক্ষা’ নেওয়া হচ্ছে। ইতিমধ্যেই তাতে নাম লিখিয়ে ফেলেছেন ৫ লক্ষ শিক্ষার্থী।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের তুলনামূলক সাহিত্য বিভাগের শিক্ষক স্যমন্তক দাস বলেন, ‘শুধু যাদবপুর বিশ্ববিদ্যালয় নয়, দেশের সব বিশ্ববিদ্যালয়কেই এই মর্মে চিঠি পাঠিয়েছে ইউজিসি। কিন্তু যাদবপুরে এই পরীক্ষা হচ্ছে না।’

পড়ুন: ‘গো-বিজ্ঞান’ পরীক্ষায় অংশ নিচ্ছেন ভারতের ৫ লাখ শিক্ষার্থী

বাংলা বিভাগীয় প্রধান রাজ্যেশ্বর সিংহ বলেন, ‘যাদবপুর বিশ্ববিদ্যালয় বিজ্ঞানমনষ্ক, ধর্মনিরপেক্ষ শিক্ষাব্যবস্থা প্রচার করে, রাষ্ট্রের দায়িত্বও সেটাই হওয়া উচিত। সেখানে এই ধরনের একটা বিষয়কে চাপিয়ে দেওয়ার কোনও জায়গা নেই। বিশেষ করে এই সময়ে যখন করোনা পরিস্থিতি চলছে।

তিনি বলেন, এই বিষয়গুলো নিয়ে গবেষণা করা অনেক বেশি জরুরি ছিল বলে মনে হয়। তার বদলে এমন একটা বিষয়ের পরীক্ষার নাম করে আসলে একটা দর্শন চাপানোর চেষ্টা হয়েছিল। কিন্তু আপাতত যাদবপুর বিশ্ববিদ্যালয়ে তেমন কিছু হচ্ছে না। সিদ্ধান্ত হয়ে গিয়েছে।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ