নেতানিয়াহুকে অর্থ বন্ধের আহ্বান মার্কিন সিনেটরের

মার্কিন সিনেটর বার্নি স্যান্ডার্স
মার্কিন সিনেটর বার্নি স্যান্ডার্স  © সংগৃহীত

মার্কিন প্রভাবশালী সিনেটর বার্নি স্যান্ডার্স গাজায় চলমান যুদ্ধে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে যুদ্ধাস্ত্র কেনায় আর অর্থ বরাদ্দ না দিতে এক টুইটার পোস্টে মন্তব্য করেছেন।

বুধবার (১১ সেপ্টেম্বর) সামাজিক মাধ্যম এক্সে (সাবেক টুইটার) দেওয়া এক পোস্টে স্যান্ডার্স লেখেন, গাজার একটি ‘মানবিক অঞ্চলে’ ইসরাইলি হামলায় চলতি সপ্তাহে ১৯ জন নিহত এবং বহু মানুষ আহত হয়েছেন। পশ্চিম তীরে এক মার্কিন কর্মীকে মাথায় গুলি করে হত্যা করা হয়েছে।

আরও পড়ুন: বুয়েটের নতুন ভিসি ড. এ বি এম বদরুজ্জামান

এছাড়া বুধবার এক স্কুলে বোমা হামলায় ১৪ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে জাতিসংঘের ৬ জন সাহায্যকর্মীও ছিলেন। বার্নি স্যান্ডার্স এসব ঘটনার জেরে বলেন, ‘যথেষ্ট হয়েছে। নেতানিয়াহুকে যুদ্ধ মেশিনের জন্য আর কোনো অর্থ নয়’। 

অবশ্য শুরু থেকেই গাজায় চলমান যুদ্ধের জন্য ইসরাইলকে সমর্থন দেওয়ার বিষয়ে বিরোধীতা করে আসছেন সিনেটর বার্নি স্যান্ডার্স। সাম্প্রতিক এসব ঘটনায় অর্থ দেওয়া পুরোপুরি বন্ধের আহ্বান জানালেন এবার। 

আবার গত শুক্রবার পশ্চিম তীরের নাবলুসের বাইরের বৈতা শহরে অবৈধ ইহুদী বসতির বিরুদ্ধে প্রতিবাদের সময় ২৬ বছর বয়সি এক তুর্কি-আমেরিকান কর্মীকে হত্যা করে ইসরাইলি বাহিনী। আইশেনুর এজগি আইগি নামের ওই তরুণকে হত্যার পর সারা বিশ্বে ব্যাপক প্রতিক্রিয়া সৃষ্টি হয়।

আরও দেখুন: উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের নতুন ভিসি ড. এ বি এম ওবায়দুল ইসলাম

তবে আইশেনুর এজগি আইগি হত্যার ঘটনাকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন স্রেফ একটি ‘দুর্ঘটনা’ আখ্যা দিয়ে দাবি করেন যে, গুলিটি মাটিতে লেগে প্রতিফলিত হয়ে আইগিকে আঘাত করে। অবশ্য পরে প্রেসিডেন্ট বাইডেন এ হত্যাকাণ্ডে দুঃখ প্রকাশ করে ইসরাইলকে এ ঘটনার সম্পূর্ণ দায়বদ্ধতা নিশ্চিত করে আর যেনো এমন ঘটনা না ঘটে তা নিশ্চিত করতে বলেন।

আনাদোলু এজেন্সি অবলম্বনে


সর্বশেষ সংবাদ