বন্যায় ভারতের দুই রাজ্যে ২৭ জনের মৃত্যু

তেলেঙ্গানা ও অন্ধ্রপ্রদেশে বন্যা
তেলেঙ্গানা ও অন্ধ্রপ্রদেশে বন্যা  © সংগৃহীত

ভারতের পাশাপাশি দুটি রাজ্য তেলেঙ্গানা ও অন্ধ্রপ্রদেশে টানা দ্বিতীয় দিনের মতো ভারী বৃষ্টি হয়েছে। এতে বেশ কয়েকটি এলাকায় বন্যা ও জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এসব দুর্যোগে এখন পর্যন্ত অন্তত ২৭ জনের মৃত্যু হয়েছে। এ খবর জানিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।

গত শনিবার (৩১ আগস্ট) থেকে শুরু হওয়া টানা বৃষ্টি রোববারও (১ সেপ্টেম্বর) অব্যাহত ছিল। এতে সড়ক ও রেল যোগাযোগ ব্যাহত হয়।

এনডিটিভি জানায়, রোববার উভয় রাজ্যের নদীগুলোতে পানিবৃদ্ধি অব্যাহত ছিল। বন্যা ও পাহাড়ি ঢলে ভেসে গিয়ে তেলেঙ্গানায় অন্তত ১৫ জন ও অন্ধ্রপ্রদেশে ১২ জনের মৃত্যু হয়েছে।

অনেক জায়গায় রেললাইন ডুবে যাওয়ায় কমপক্ষে ১০০ ট্রেনের যাত্রা বাতিল হয়েছে। বেশ কয়েকটি ট্রেনকে ভিন্ন গন্তব্যে পাঠিয়ে দেওয়া হয়েছে। বন্যাকবলিত এলাকাগুলো থেকে কয়েক হাজার দুর্গতকে আশ্রয়কেন্দ্রে সরিয়ে নিয়েছে জাতীয় ও রাজ্য দুর্যোগ মোকাবেলা বাহিনী।

এদিকে অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু ও তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী রেবন্ত রেড্ডির সঙ্গে কথা বলে সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

তেলেঙ্গানার রাজধানী হায়দ্রাবাদের বিভিন্ন অংশে জলাবদ্ধতা দেখা দেওয়ায় সোমবার স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। এই রাজ্যের আট জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির কারণে রেড অ্যালার্ট জারি করা হয়েছে।

তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী রেড্ডি বন্যা নিয়ে জরুরি বৈঠক করেছেন ও কর্মকর্তাদের সতর্ক থাকতে বলেছেন।

রেড্ডি এএফপিকে বলেন, শনিবার থেকে বৃষ্টি শুরু হয়েছিল। তারপর গত ২৪ ঘণ্টায় রাজ্যে ৪০০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। শত শত বাড়িঘর ধ্বংস হয়ে গেছে। বন্যা উপদ্রুত বিভিন্ন এলাকা থেকে এ পর্যন্ত ৩ হাজর ৮০০-এর বেশি মানুষকে ত্রাণশিবির ও আশ্রয়কেন্দ্রে নিয়ে আসা হয়েছে।

সেই সঙ্গে বন্যা দুর্গত অঞ্চলে তাৎক্ষণিক ত্রাণের জন্য ব্যবস্থা নিতে বলেছেন। জরুরি কাজ ছাড়া নাগরিকদের বাইরে বের না হতে অনুরোধ করেছেন রেড্ডি।

দুই রাজ্যের উপদ্রুত এলাকাগুলো থেকে লোকজনকে সরিয়ে নিতে দুর্যোগ মোকাবিলা দপ্তরের কর্মীদের পাশাপাশি কাজ করছেন ভারতের বিমান বাহিনীর সদস্যরাও।

সোমবার অন্ধ্রপ্রদেশের অন্তত ছয়টি জেলায় ভারী বৃষ্টিপাত হতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।

ভারতে প্রতি বছরই বর্ষা মৌসুমে বিস্তৃত এলকাজুড়ে প্রবল বর্ষণ-বন্যা-ভূমিধসের মতো দুর্যোগ ঘটে। গত সপ্তাহে গুজরাটে তিন দিনের প্রবল বর্ষণ ও আকস্মিক বন্যায় প্রাণ হারিয়েছেন ২৮ জন। প্রায় একই সময়ে বন্যার কারণে ত্রিপুরায় নিহত হয়েছেন ২০ জন।


সর্বশেষ সংবাদ