ভোগান্তি কমাতে চালু হচ্ছে ভারতীয় ই-মেডিকেল ভিসা

  © সংগৃহীত

সরকারি তথ্যমতে ভারতে ঘুরতে যাওয়া ৮০ শতাংশ বাংলাদেশিরাই চিকিৎসার জন্য গিয়ে থাকে। তবে এ চিকিৎসা ভিসা পেতেই তাদের চরম ভোগান্তি পোহাতে হয়। 

ভারতে আগত বাংলাদেশি পর্যটকদের অভিযোগ, যে সংখ্যক রোগী ভিসার জন্য ঢাকায় ভারতীয় হাইকমিশনে আবেদন করেন, তার অর্ধেকেরও কম পর্যটককে দেয়া হচ্ছে ভিসা। ফলে অনেকেই সঠিক সময়ে আসতে না পেরে চরম বিড়ম্বনার শিকার হন।

মেডিকেল ভিসার এ দুর্ভোগ লাঘবে সদ্য অনুষ্ঠিত দুই দেশের প্রধানমন্ত্রী পর্যায়ে বৈঠকে যে সমঝোতা সই হয়েছে; সেখানে বড় জায়গা পেয়েছে দুই দেশের চিকিৎসা ব্যবস্থায় পারস্পরিক সহযোগিতা। চালু করা হচ্ছে ই-মেডিকেল ভিসা। চিকিৎসার সংক্রান্ত কাগজপত্র দিলেই কয়েক ঘণ্টার মধ্যে মিলবে ই-ভিসা।

তবে ভারতের  চিকিৎসকরা মনে করছেন, শুধু ই-ভিসা ব্যবস্থাপনাতেই থেমে থাকলে চলবে না বাংলাদেশি রোগীদের জন্য চিকিৎসা খরচ কমানোসহ তাদের সব ধরনের সুবিধাও নিশ্চিত করতে হবে।

সংশ্লিষ্টরা মনে করছেন, কলকাতার অর্থনীতির বড় একটা অংশ এই চিকিৎসা ব্যবস্থার সঙ্গে সম্পার্কিত। তাই ই-মেডিকেল ভিসার ফলে সবচেয়ে বেশি লাভভান হবে পশ্চিমবঙ্গের অর্থনীতি। তবে পশ্চিমবঙ্গ সরকারকেও বাংলাদেশি পর্যটকদের জন্য বাড়তি মনোযোগ দিতে হবে। নিশ্চিত করতে হবে সব ধরনের সুযোগ সুবিধা।

 

সর্বশেষ সংবাদ