গাজায় ইসরায়েলি হামলায় শতাধিক জাতিসংঘ-কর্মী নিহত

গাজায় ইসরায়েলের হামলায় ধ্বংস্তুপে পরিণত হয়েছে
গাজায় ইসরায়েলের হামলায় ধ্বংস্তুপে পরিণত হয়েছে  © সংগৃহীত

অবরুদ্ধ গাজা উপত্যকায় দখলদার ইসরায়েলি সেনাদের হামলায় গত এক মাসে জাতিসংঘের অন্তত ১০০ কর্মী নিহত হয়েছেন। এই বিশ্ব সংস্থার ফিলিস্তিন শাখা শুক্রবার এক ঘোষণায় বলেছে, গত এক মাসে তাদের কমপক্ষে ১০০ কর্মী নিশ্চিতভাবে নিহত হয়েছেন।

সংস্থাটি বলেছে, নিহতদের কয়েকজন বেকারিতে রুটি কেনার লাইনে দাঁড়িয়ে ইসরায়েলি হামলায় প্রাণ হারিয়েছেন এবং বাকিরা পরিবার পরিজনসহ দখলদারদের পাশবিক বিমান হামলায় নিজেদের বাসাবাড়ির নীচে চাপা পড়ে পরকালে পাড়ি জমিয়েছেন।

আরও পড়ুন: গাজায় প্রতিদিন ১৬০ শিশু নিহত হচ্ছে

সংস্থাটির ফিলিস্তিন শাখার পরিচালক ফিলিপ লাজ্জারিনি বলেছেন, তাদের যেসব কর্মী নিহত হয়েছেন তাদের মধ্যে রয়েছেন চিকিৎসক, নার্স, শিক্ষক, অভিভাবক ও সহযোগী স্টাফ।

এদিকে জর্ডানের রাজধানী আম্মানে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধান কর্মকর্তা ভল্কার তুর্ক বলেছেন, গাজায় জাতিসংঘ কর্মীদের নিহত হওয়ার ঘটনা ‘নজিরবিহীন, আপত্তিকর ও অত্যন্ত হৃদয়বিদারক।’ 

এছাড়া, জাতিসংঘের মানবিক বিষয়ক প্রধান কর্মকর্তা মার্টিন গ্রিফিটস বলেছেন, এই দুঃখজনক খবরে তিনি ‘অত্যন্ত মর্মাহত’ হয়েছেন। আন্তর্জাতিক আইন অনুযায়ী, উদ্ধার ও ত্রাণ তৎপরতায় জড়িত জাতিসংঘ কর্মীদের ওপর যুদ্ধসহ কোনো অবস্থায়ই হামলা করা যায় না।

সূত্র: রয়টার্স


সর্বশেষ সংবাদ