ফিলিস্তিন-ইসরায়েল ইস্যু নিয়ে যা বললেন বারাক ওবামা

বারাক ওবামা
বারাক ওবামা  © সংগৃহীত

হামাস ও ইসরায়েলের মধ্যে চলমান যুদ্ধকে নিরপেক্ষ দৃষ্টিভঙ্গিতে দেখার আহ্বান জানিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। সেই সাথে তিনি বলেন, দুপক্ষের কেউই নিরপরাধ নয়। গত শনিবার (৪ নভেম্বর) সেভ আমেরিকা পডকাস্টকে দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেছেন সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট। 

তিনি বলেন, (ফিলিস্তিন ইস্যু নিয়ে) কোনো গঠনমূলক উদ্যোগ নিতে হলে আমাদের প্রথমে মেনে নিতে হবে যে এখানে জটিল পরিস্থিতি বিরাজ করছে। বাইরে থেকে দেখে যা মনে হয়, বিষয়টি ততটা সরল নয়। হামাস যা করেছে, তা ভয়াবহ। তাদের এমন কাজের পেছনে কোনো যুক্তি থাকতে পারে না। তবে এটাও সত্য যে ফিলিস্তিনিদের বিরুদ্ধে এখন যা চলছে, আগে যেভাবে তাদের ভূখণ্ড জবরদখল করা হয়েছে তা অসহনীয়।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার আগে ফিলিস্তিন-ইসরায়েল সংঘাত সমাধানের মতো উচ্চাভিলাষী প্রতিশ্রুতি দিয়েছিলেন ওবামা। তবে দুই মেয়াদে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করলেও তা করতে পারেননি তিনি।

গাজায় ইসরায়েলের যুদ্ধ নিয়ে টিকটকভিক্তিক কার্যক্রমের সমালোচনা করে ওবামা বলেছেন, এর মাধ্যমে এই সমস্যার জটিলতা উপেক্ষা করা হচ্ছে। আপনি সত্য বলার ভান করতে পারেন। আপনি সত্যের একটা দিক বলতে পারেন। কিছু ক্ষেত্রে আপনি নিজেকে নৈতিকভাবে নির্দোষ রাখার চেষ্টা করতে পারেন। তবে এর মাধ্যমে সমস্যার সমাধান হবে না।

সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট আরও বলেছেন, তাই আপনি যদি এই সমস্যা সমাধান করতে চান, তাহলে আপনাকে পুরো সত্য মেনে নিতে হবে। আপনাকে স্বীকার করতে হবে যে কারও হাত পরিষ্কার নয়। আমরা সবাই কিছুটি হলেও এর সঙ্গে জড়িত।


সর্বশেষ সংবাদ