দিল্লিতে দূষণের কারণে প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা

ভারতের দিল্লির দূষণ পরিস্থিতি ভয়ানক পর্যায়ে পৌঁছেছে
ভারতের দিল্লির দূষণ পরিস্থিতি ভয়ানক পর্যায়ে পৌঁছেছে  © আনন্দবাজার

টানা ছয়দিন ধরে ভারতের দিল্লির দূষণ পরিস্থিতির উন্নতির কোনও লক্ষণ নেই। পরিস্থিতি ভয়ানক পর্যায়ে পৌঁছেছে। রাজধানীর বেশির ভাগ এলাকার বাতাসের গুণগত মান (একিউআই) ৪০০ এর ওপরে। এতে শ্বাসকষ্ট, চোখ জ্বালার মতো উপসর্গ দেখা দিচ্ছে দিল্লিবাসীর।

এ অবস্থায় দিল্লির প্রাথমিক স্কুলগুলো ১০ নভেম্বর পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দিয়েছে সরকার। তবে ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির ক্লাস হবে। কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের (সিপিসিবি) তথ্য অনুযায়ী, রোববার দিল্লির বাতাসের গুণগত মান ৪৬০। ঘন ধোঁয়াশার চাদরে ঢাকা বিভিন্ন।

সিপিসিবির তথ্য অনুযায়ী, আয়ানগরের একিউ পৌঁছেছে ৪৬৪। দ্বারকার সেক্টর ৮-এ ৪৮৬, জহাঙ্গিরপুরীতে ৪৬৩ এবং ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর টার্মিনাল-৩ এ একিউআই রয়েছে ৪৮০।

পরিবেশবিদরা বলছেন, দিল্লির এ পরিস্থিতিতে শুধু মানুষের ওপরই প্রভাব পড়ছে না, পশুপাখিদের ওপর প্রভাব পড়তে শুরু করেছে। এক পশু চিকিৎসক জানিয়েছেন, শ্বাসকষ্টের উপসর্গ ধরা পড়েছে এমন ১০টি পাখিকে চিকিৎসা করেছেন তিনি।

দিল্লি পুরনিগম জানিয়েছে, দূষণ পরিস্থিতি সামলাতে ৫১৭টি নজরদারি দল গঠন করা হয়েছে। এক হাজার ১১৯ জন কর্মকর্তাকে রাজধানীর বিভিন্ন এলাকায় মোতায়েন করা হয়েছে। রাস্তায় পানি ছেটানো হচ্ছে। স্মগ গান দিয়ে ধোঁয়াশা কাটানোর ব্যবস্থা করা হচ্ছে।

আরো পড়ুন: গাজার আল-আজহার বিশ্ববিদ্যালয়ে ইসরায়েলের বোমা হামলা

দূষণ চরম পর্যায়ে পৌঁছেছে এমন এলাকাগুলিতে পানি ছেটানো হচ্ছে। তারপরও পরিস্থিতি খারাপ থেকে ভয়ানক পর্যায় গিয়ে ঠেকেছে। এ নিয়ে উদ্বেগ প্রকাশ করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরাও।

দূষণ পরিস্থিতি আরও খারাপ হওয়ায় প্রাথমিক স্কুলগুলো ১০ নভেম্বর পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দিয়েছে সরকার। ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির ক্লাস হবে। তাদের জন্য অনলাইনে ক্লাস করার বিকল্প ব্যবস্থা রাখা হয়েছে বলে জানিয়েছেন দেশটির শিক্ষামন্ত্রী আতিশী। আনন্দবাজার।


সর্বশেষ সংবাদ