ইসরায়েলের সাথে সম্পর্ক স্বাভাবিকের উদ্যোগ স্থগিত করল সৌদি

গাজায় ইসরায়েলের হামলা।
গাজায় ইসরায়েলের হামলা।   © সংগৃহীত

ইসরায়েলের সাথে সম্পর্ক স্বাভাবিক করার বিষয়ে সম্ভাব্য আলোচনা স্থগিত করেছে সৌদি আরব। শনিবার সৌদি-ইসরায়েল আলোচনার সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্রের বরাত দিয়ে ফরাসি বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

গত ৭ অক্টোবর ভোরের দিকে ইসরায়েলের দক্ষিণাঞ্চলে ভয়াবহ হামলা চালায় গাজার ক্ষমতাসীনগোষ্ঠী হামাস। এখনো তারা স্বল্প পরিসরে রকেট হামলা চালাচ্ছে। এর জবাবে গাজা উপত্যকায় ব্যাপক হামলা শুরু করে ইসরায়েল। দিনদিন সেই হামলা জোরালো হচ্ছে। উভয়পক্ষের চলমান এই হামলা-পাল্টা হামলার এক সপ্তাহ চলছে আজ।

সৌদি-ইসরায়েল সম্পর্ক স্বাভাবিক করার উদ্যোগের সাথে সংশ্লিষ্ট একটি সূত্র এএফপিকে বলেছে, ইসরায়েলের সাথে সম্ভাব্য সম্পর্ক স্বাভাবিক করার আলোচনা স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব। এই বিষয়ে ইতিমধ্যে মার্কিন কর্মকর্তাদের অবগত করেছে দেশটি।

মধ্যপ্রাচ্যের অন্যতম প্রভাবশালী দেশ সৌদি আরব কখনোই ইসরায়লকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়নি। এমনকি ২০২০ সালে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় আরব দেশগুলোর সাথে ইসরায়েলের সম্পর্ক স্বাভাবিক করার লক্ষ্যে সম্পাদিত তথাকথিত আব্রাহাম চুক্তিতেও অংশ নেয়নি সৌদি আরব। যদিও ওই চুক্তির পর ইসরায়েলের সাথে সম্পর্ক স্বাভাবিক করেছে উপসাগরীয় অঞ্চলের বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও মরক্কো।

ইসরায়েলের সাথে সম্পর্ক স্বাভাবিকে একই ধরনের পদক্ষেপ নিতে গত কয়েক মাস ধরে সৌদি আরবকে চাপ দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। তবে ইসরায়েলের সাথে সম্পর্ক স্বাভাবিক করতে ওয়াশিংটনের কাছ থেকে নিজেদের নিরাপত্তার নিশ্চয়তা এবং বেসামরিক পারমাণবিক কর্মসূচি হাতে নেওয়ার শর্ত দিয়েছেন সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ইসরায়েল সফর শেষে শনিবার সৌদি আরবের পররাষ্ট্র্রমন্ত্রীর সাথে বৈঠক করতে রিয়াদ সফর করছেন। তার এই সফরের সময় ইসরায়েলের সাথে সৌদি আরবের সম্পর্ক স্বাভাবিকের আলোচনা স্থগিতের খবর এলো।


সর্বশেষ সংবাদ