চুলের জন্য স্কুল থেকে দুবার বরখাস্ত হলো ছাত্র

ড্যারিল জর্জ
ড্যারিল জর্জ  © এনডিটিভি

শিক্ষার্থীর চুলের স্টাইল পছন্দ না হলে স্কুল থেকে বরখাস্তের কথা তেমন শোনা যায় না। তবে এমন ঘটনাই ঘটেছে যুক্তরাষ্ট্রের টেক্সাসে। দুই সপ্তাহের শাস্তি শেষ করে গত সোমবার স্কুলে এসেছিল। চুলে বেঁধে স্কুলে যায় ড্যারিল জর্জ (১৭)। তাকে ফের একই শাস্তি দিয়েছে স্কুল কর্তৃপক্ষ।

চেম্বারস কাউন্টির মন্ট ভেলভিউতে ড্যারিল মন্ট ভেলভিউর বারবারস হিল হাইস্কুলে এ ঘটনা ঘটেছে। কর্তৃপক্ষের ভাষ্য, ড্যারিলের ছোট বেনি বাঁধা চুল চোখের নিচে, কানের নিচে এসে পড়ে। এটি প্রতিষ্ঠানের পোশাকবিধির লঙ্ঘন। তবে ভিন্নমত পোষণ করেছেন শিক্ষার্থীর মা দারেশা জর্জ।

গালফ নিউজ ও এনডিটিভি জানিয়েছে, গত ৩১ আগস্ট স্কুল থেকে সাময়িক বরখাস্ত হয় ড্যারিল। শাস্তির কথা শুনে কান্না করে। দারেশা বলেন, ছোট ঘরে বেঞ্চে আট ঘণ্টা বসে থাকতে হয়, যা অস্বস্তিকর। প্রতিদিন বাড়িতে এসে বলে, দীর্ঘ সময় টুলে বসে থাকলে পিঠে ব্যথা হয়।

আরো পড়ুন: চলমান উত্তেজনার মধ্যে কানাডায় আরেক শিখ নেতা খুন

তিনি বলেন, পরিবারের সব পুরুষের চুল ড্রেডলকস স্টাইলের। এটি পূর্বসুরিদের কাছ থেকে এসেছে। ঐতিহ্য ও ধর্মীয় দৃষ্টিকোণ থেকে এ স্টাইলের গুরুত্ব অনেক। শক্তির ও শিকড়ের জায়গা এ চুল। ১০ বছর ধরে ড্যারিল চুল বড় করছে। এ নিয়ে পরিবার কোনো ধরনের নেতিবাচক কথা শোনেনি। ড্যারিল স্কুলে গেলে চুল একসঙ্গে বেঁধে রাখে। এতে কীভাবে পোশাকবিধির লঙ্ঘন হলো, বুঝতে পারছেন না।

তবে স্কুল কর্তৃপক্ষ বলছে, এ নীতিমালার উদ্দেশ্য ‘গ্রুমিং, স্বাস্থ্যবিধি, শৃঙ্খলা ও কর্তৃপক্ষের প্রতি সম্মান প্রদর্শন’ শেখানো। বার্বাস হিল হাইস্কুলে ড্যারিল এ বছর প্রথম পড়ছে। গত বছর সে টেক্সাসের বেটাউনে পড়ত। সেখানেও তার কোনো সমস্যা হয়নি।


সর্বশেষ সংবাদ