মহারাষ্ট্রে ভূমিধসে মৃত্যু ১৬, নিখোঁজ শতাধিক

উদ্ধার কাজ করছে এনডিআরএ ’র উদ্ধার কর্মীরা
উদ্ধার কাজ করছে এনডিআরএ ’র উদ্ধার কর্মীরা  © সংগৃহীত

ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্রের একটি পার্বত্য গ্রামে ভূমিধসে ১৬ জনের মৃত্যু হয়ে। এখনও নিখোঁজ অবস্থায় আছেন শতাধিক মানুষ। এছাড়া গত কয়েক ঘণ্টার তৎপরতায় ঘটনাস্থল থেকে ১০৩ জনকে জীবিত অবস্থায় উদ্ধার করেছেন উদ্ধারকর্মীরা। মৃতদের মধ্যে ৪ জন শিশু রয়েছে। যাদের বয়স এক থেকে ৪ বছরের মধ্যে।

রাজধানী মুম্বাই থেকে প্রায় ৬০ কিলোমিটার দূরে অবস্থিত ছোট সেই পার্বত্য পল্লী ইরশালওয়াড়ি। ভারী বৃষ্টির মধ্যে বৃহস্পতিবার রাতে এই ভূমিধসের ঘটনা ঘটে। ঘটনার পর অল্প সময়ের মধ্যেই ভারতের কেন্দ্রীয় দুর্যোগ মোকাবিলা দপ্তর ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্সের (এনডিআরএফ) সেখানে উদ্ধার তৎপরতা শুরু করে। যোগাযোগ ব্যবস্থা ভালো না হওয়ায় উদ্ধার কাজে ভারি যন্ত্র আনা সম্ভব হচ্ছে না। কোদাল, বেলচা দিয়েই উদ্ধার কাজ করা হচ্ছে। ভারী বৃষ্টিপাতের ফলে ফের পাহাড় ধসের আশঙ্কা করছে এনডিআরএফ।

আনন্দবাজার জানিয়েছে, গত কয়েক দিন ধরেই মহারাষ্ট্রের বেশ কয়েকটি জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হচ্ছে। তার মধ্যে রায়গড়ও রয়েছে। গত রাত ১১টার দিকে জেলার ইরশালওয়াড়ির একটি আদিবাসী গ্রামে পাহাড়ধস হয়। স্থানীয় প্রশাসন জানিয়েছে, এই গ্রামে ৫০ টি পরিবার বসবাস করে। মোট জনসংখ্যা ২২৮। এদের মধ্যে ১৬ জনের মৃত্যু হয়েছে। মাটি নিচ থেকে ৯৩ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। এখনও নিখোঁজ ১১৯ জন গ্রামবাসী।


সর্বশেষ সংবাদ