যে কারণে পদত্যাগ করলেন বিবিসি চেয়ারম্যান

  © সংগৃহীত

যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসনের জন্য একটি ব্যাংক ঋণে মধ্যস্থতা করতে গিয়ে অনিয়মের আশ্রয় নেয়ার অভিযোগ আসার পর পদত্যাগ করেছেন ব্রিটেনভিত্তিক সংবাদমাধ্যম ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশনেররে (বিবিসি) চেয়ারম্যান রিচার্ড শার্প। শুক্রবার (২৮ এপ্রিল) জমা দেয়া পদত্যাগপত্রে এই অভিযোগ এক রকম স্বীকারও করে নিয়েছেন তিনি।

এ প্রসঙ্গে অব্যাহতিপত্রে রিচার্ড শার্প বলেন, সচেতনভাবে এই অনিয়ম তিনি করেননি। এটি ছিল একটি ‘অনিচ্ছাকৃত ভুল’।

তৎকালীন প্রধানমন্ত্রী কর্তৃক নিযুক্ত চেয়ারম্যান জানুয়ারিতে তার সম্পৃক্ততার দাবি প্রকাশের পর থেকে পদত্যাগের চাপে পড়েছিলেন শার্প। শুক্রবার প্রতিবেদনটি প্রকাশ্যে আসে।

প্রতিবেদনে দেখা গেছে তিনি দুটি বিষয়ে নিজের স্বচ্ছতার প্রমাণ দিতে ব্যর্থ হয়েছেন। প্রথমত, জনসনকে বলে তিনি তা করার আগে বিবিসি ভূমিকার জন্য আবেদন করতে চেয়েছিলেন এবং দ্বিতীয়ত, প্রধানমন্ত্রীকে বলার মাধ্যমে তিনি ব্লিথ এবং কেসের মধ্যে বৈঠক স্থাপন করতে চেয়েছিলেন।

তবে শার্প প্রথম উপসংহারটি অস্বীকার করলেও তিনি দ্বিতীয়টির জন্য ক্ষমা চেয়েছেন। তিনি পাবলিক অ্যাপয়েন্টমেন্ট বিধি লঙ্ঘনকে ‘অজান্তে এবং বস্তুগত নয়’ বলে অভিহিত করেছেন।

প্রথমে স্বীকার করেছেন যে তিনি দেশের সবচেয়ে সিনিয়র বেসামরিক কর্মচারী, মন্ত্রিপরিষদ সচিব সাইমন কেস এবং জনসনের দূরবর্তী চাচাতো ভাই স্যাম ব্লিথের মধ্যে একটি বৈঠকের ব্যবস্থা করেছিলেন যিনি ২০২০ সালের শেষের দিকে তৎকালীন প্রধানমন্ত্রীকে আর্থিক সহায়তা দেওয়ার প্রস্তাব করেছিলেন।

সেই বৈঠকের সময় শার্প একজন প্রাক্তন বিনিয়োগ ব্যাংকার এবং কনজারভেটিভ পার্টির দাতা, ইতিমধ্যেই বিবিসির সিনিয়র চাকরির জন্য আবেদন করেছিলেন। সানডে টাইমস-এ প্রথম প্রকাশিত দাবিগুলি তদন্ত করতে পাবলিক অ্যাপয়েন্টমেন্ট কমিশনার দ্বারা তদন্তটি গঠন করা হয়েছিল।

অভিযোগ রয়েছে জনসনকে প্রায় ৮০ হাজার পাউন্ড ঋণ নিতে সাহায্য করেছিলেন তিনি। সেই ঋণ পাওয়ার পরেই দ্রুত বিবিসির চেয়ারম্যান পদে নিযুক্ত হন রিচার্ড। বিবিসি যখন কোনও চেয়ারম্যান নিয়োগ করে, তখন তার মনোনয়ন আসে সরকারের তরফ থেকে। কিন্তু একটি বোর্ডের কাছে ওই ব্যক্তিকে সমস্ত তথ্য জানাতে হয়। সরকারের সঙ্গে তার সম্পর্কের বিষয়টি স্পষ্ট করে জানাতে হয়।

বিবিসির মহাপরিচালক টিম ডেভি বলেছেন, শার্প ‘বিবিসির রূপান্তর ও সাফল্যে উল্লেখযোগ্য অবদান রেখেছেন।’

প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেছেন, তিনি শার্পের রিপোর্ট দেখেননি এবং কোন অরাজনৈতিক ব্যক্তিত্ব তার স্থলাভিষিক্ত হবেন এমন নিশ্চয়তা দেননি।

গ্লাসগোতে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় সুনাক বলেন, সেই অ্যাপয়েন্টমেন্টের জন্য একটি অ্যাপয়েন্টমেন্ট প্রক্রিয়া আছে। আমি এটি পূর্বাভাস দিতে যাচ্ছি না। জুনে উত্তরসূরি নিয়োগ না হওয়া পর্যন্ত তিনি এই পদে বহাল থাকবেন।


সর্বশেষ সংবাদ