তীব্র গরমে ভারতে হিট স্ট্রোকে ১১ জনের মৃত্যু

ভারতের মহারাষ্ট্র ভূষণ পদক বিতরণ অনুষ্ঠান
ভারতের মহারাষ্ট্র ভূষণ পদক বিতরণ অনুষ্ঠান  © এনডিটিভি

ভারতের মহারাষ্ট্রে একটি পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তীব্র গরমে হিট স্ট্রোকে আক্রান্ত হয়ে ১১ জনের মৃত্যু হয়েছে। অসুস্থ হয়ে পড়েছেন আরও অন্তত ৫০ জন। এদের মধ্যে বেশ কয়েক জনের অবস্থা গুরুতর। বেলা সাড়ে ১১ টা থেকে অনুষ্ঠান শুরু হয়, চলে দুপুর ১ টা পর্যন্ত। ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রায় লাখ খানেক মানুষ।

রোববার (১৬ এপ্রিল) মহারাষ্ট্রের উপ-মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিস বিষয়টি নিশ্চিত করেছেন। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

মহারাষ্ট্র সরকার আয়োজিত মহারাষ্ট্র ভূষণ পদক বিতরণের জন্য আয়োজিত হয়েছিল অনুষ্ঠানটি। ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সেখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এ ছাড়া রাজ্যের মুখ্যমন্ত্রী একনাথ সিন্ধে এবং উপ-মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিসও উপস্থিত ছিলেন। সেখানে সমাজ সংস্কারক আপ্পাসাহেব ধর্মাধিকারীর হাতে পুরস্কার তুলে দেয়া হয়।

ভারতীয় গণমাধ্যমগুলোর দাবি- নাভি মুম্বাইয়ের খোলা ময়দানে ওই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। যেখানে তীব্র গরমের মাঝেই হাজার হাজার মানুষ সমবেত হয়। এমনকি ৩৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা থাকার পরও মাথার উপরে কোনো ছাউনির ব্যবস্থাও ছিল না। পরে বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত অনুষ্ঠান চলাকালে তীব্র গরমে অনেক মানুষ অসুস্থ হয়ে পড়লে তাদের হাসপাতালে নেওয়া হয়।

আরও পড়ুন: তীব্র তাপপ্রবাহে পশ্চিমবঙ্গের শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি ঘোষণা

তীব্র গরমে ঘটনাস্থলে অনেকেই অসুস্থ হয়ে পড়লে তাদের হাসপাতালে নেয়া হয়। তাদের দেখতে হাসপাতালে যান একনাথ সিন্ধে। তিনি এই ঘটনাকে দুর্ভাগ্যজনক উল্লেখ করে নিহত সবার পরিবারের জন্য ৫ লাখ রুপি করে ক্ষতিপূরণ দেয়ার ঘোষণা দেন।  

উপ-মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিস এক টুইটে জানিয়েছেন, অনুষ্ঠানে এসে যারা অসুস্থ হয়ে পড়েছেন তাদের সবার চিকিৎসাই সরকার নিজ ব্যয়ে করবে। তিনি আরও বলেন, ‘মহারাষ্ট্র ভূষণ পদক অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের কয়েকজন হিট স্ট্রোকে মারা গেছেন, এই বিষয়টি খুবই দুর্ভাগ্যজনক এবং কষ্টদায়ক। আমরা তাদের পরিবারের প্রতি সমবেদনা জানাই।’ 

তথ্যসূত্র: এনডিটিভি। 


সর্বশেষ সংবাদ