হিজাব পরে কোরআন ছুয়ে শপথ নিলেন মার্কিন বিচারক

নাদিয়া কাহাফ
নাদিয়া কাহাফ  © সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রের প্যাসাইক কাউন্টিতে রাষ্ট্রীয় সুপিরিয়র কোর্টের প্রথম হিজাবধারী বিচারক হিসেবে শপথ নিয়েছেন নাদিয়া কাহাফ। বৃহস্পতিবার (২৩ মার্চ) নিউ জার্সিতে তার নতুন পদে মনোনীত হওয়ার পরে নিজের নানীর কাছ থেকে প্রাপ্ত পবিত্র কুরআনের উপর তার হাত রেখে শপথ নেন কাহাফ। খবর মুসলিম মিরর

নাদিয়া কাহাফ একজন সিরিয়ান বংশোদ্ভূত পারিবারিক আইন এবং ওয়েন শহরের অভিবাসন বিশেষজ্ঞ। রাজ্যের বৃহত্তম মসজিদগুলির অন্যতম ইসলামিক সেন্টার অফ প্যাসাইক কাউন্টির সভাপতিত্ব করেন কাহফ। যেখানে তিনি ক্লিফটন-ভিত্তিক সংস্থা ওয়াফা হাউসের আইনি পরামর্শদাতা হিসাবে কাজ করেন যা গার্হস্থ্য নির্যাতনের শিকারদের জন্য সামাজিক পরিষেবা এবং আশ্রয় প্রদান করে।

জানা যায়, এক বছর আগে তাকে বিচারক হিসেবে মনোনীত করেন নিউ জার্সির গভর্নর ফিল মারফি। তিনি প্যাসাইক কাউন্টি সুপিরিয়র কোর্টের বিচারক হিসেবে কাজ করবেন।

২০০৩ সাল থেকে তিনি আমেরিকান-ইসলামিক সম্পর্ক বিষয়ক কাউন্সিলের নিউ জার্সির বোর্ডে বসেছেন। এটি মার্কিন মুসলিমদের নাগরিক অধিকার সংস্থা, যেখানে কাহাফ এখন চেয়ারওম্যান হিসেবে কাজ করছেন।

এছাড়াও তিনি ক্লিফটন শহরে অবস্থিত একটি অলাভজনক সংস্থা ওয়াফা হাউসের আইনি উপদেষ্টা ও ইসলামিক সেন্টার অফ প্যাসাইক কাউন্টির চেয়ারম্যান।

আরও পড়ুন: খুলনা বিশ্ববিদ্যালয়ে পিএইচডির সুযোগ, আবেদন শেষ ৩০ এপ্রিল।

শপথ গ্রহণ অনুষ্ঠানে কাহাফ বলেন, “আমি যুক্তরাষ্ট্রের নিউ জার্সির মুসলিম ও আরব সম্প্রদায়ের প্রতিনিধিত্ব করতে পেরে গর্বিত। আমি তরুণ প্রজন্মকে দেখতে চাই যে তারা নির্ভয়ে তাদের ধর্ম পালন করতে পারে এবং তারা যে তারা হতে পারে। বৈচিত্র্যই আমাদের শক্তি, এটা আমাদের দুর্বলতা নয়।

যদিও কাহাফ বিচারক হিসেবে দায়িত্ব পালন করা প্রথম মুসলিম নারী নন, তবে তিনিই প্রথম হিজাব পরিহিত অবস্থায় বেঞ্চে বসবেন।মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যে মুসলিম নারী বিচারক রয়েছেন। নাদিয়া কাহফ হবেন  তৃতীয় মুসলিম নারী যিনি নিউ জার্সির সুপ্রিম কোর্টে বসবেন, যেখানে ফৌজদারি ও দেওয়ানি উভয় বিষয়েই শুনানি হয়।

এছাড়া এসেক্সের সুপ্রিম কোর্টের মুসলিম নারী বিচারপতিরা হলেন যথাক্রমে শরীফা সালাম এবং কালিমা আহমাদ। কাহফের কৃতিত্ব তাকে অন্যান্য মুসলিম মহিলাদের সাথে যুক্ত করে যারা আইনী খাতে শ্রেষ্ঠত্ব অর্জন করেছে।

২০২২ সালের জুনে অ্যারিজোনা রাজ্যের আদালতে বসা প্রথম মহিলা মুসলিম বিচারক হিসেবে ইতিহাস তৈরি করেছিলেন লায়লা ইকরাম। নুসরাত চৌধুরী, যিনি প্রথম মুসলিম মহিলা যিনি ফেডারেল বিচারক হিসেবে দায়িত্ব পালন করবেন, তিনি ২০২৩ সালের জানুয়ারিতে মার্কিন প্রেসিডেন্ট জো বিডেন কর্তৃক নির্বাচিত আটজন বিচার বিভাগীয় মনোনীত ব্যক্তিদের একজন ছিলেন।


সর্বশেষ সংবাদ