ভূমিকম্পের ১০ দিন পর জীবিত কিশোরী উদ্ধার

উদ্ধারকৃত কিশোরী
উদ্ধারকৃত কিশোরী  © সংগৃহীত

তুরস্ক ও সিরিয়ার ভয়াবহ ভূমিকম্পের ১০ দিন ধসে পড়া ধ্বংসস্তূপের নিচ থেকে ১৭ বছর বয়সী এক কিশোরীকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে। উদ্ধারকৃত কিশোরীর নাম আলেয়েনা ওলমেজ। 

তুরস্কের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম টিআরটি উদ্ধারের বিষয়টি নিশ্চিত করে জানায়, ভূমিকম্পের ২৪৮ ঘণ্টা পর বৃহস্পতিবার তুরস্কের কাহরামানমারাস এলসকায় একটি ভবনের ধ্বংসস্তুপ থেকে ওই কিশোরীকে জীবিত উদ্ধার করেন উদ্ধারকর্মীরা।

এর আগে, তুরস্কের আনতাকিয়া শহরে ২২৮ ঘণ্টা পর এক মা ও তার দুই শিশুসন্তানকে উদ্ধার করেছেন উদ্ধারকর্মীরা। আনতাকিয়ায় উদ্ধার ওই নারীর নাম ইলা। তার দুই সন্তান মেসাম ও আলী। একটি ধসে পড়া অ্যাপার্টমেন্ট ভবন থেকে তাদের উদ্ধার করা হয়। 

এদিকে, সময় যতই গড়িয়ে যাচ্ছে জীবিত ব্যক্তি উদ্ধারের সম্ভাবনা ততই কমছে। উদ্ধার সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, ১ সপ্তাহ পার হলেই জীবিত উদ্ধারের সম্ভাবনা প্রায় ২০  শতাংশে নেমে আসে। আর ১৫ দিন পার হওয়ার পর এই সম্ভাবনা প্রায় শূন্যে নেমে আসে।

উল্লেখ্য, ভূমিকম্পে সিরিয়া ও তুরস্কে এখন পর্যন্ত প্রায় ৩৭ হাজারের বেশি মানুষের মৃত্যুর তথ্য পাওয়া গিয়েছে। এদের মধ্যে শুধু তুরস্কেই মারা গিয়েছেন ৩৬। এছাড়া, এই দুই দেশে এখনও ঠিক কী পরিমাণ মানুষ নিখোঁজ, তা এখনো জানা যায়নি। তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান জানিয়েছেন, ভূমিকম্পে প্রায় ১ লাখ ৫ হাজার মানুষ আহত হয়েছেন। 


সর্বশেষ সংবাদ