দেশে ফেসবুক ব্যবহারকারী ১ কোটি ২৪ লাখ কমেছে

বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারী কমেছে
বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারী কমেছে  © ফাইল ছবি

বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারী ছয় মাসে ১ কোটি ২৪ লাখ  কমেছে। এটি দেশে মোট ব্যবহারকারীর ২১ শতাংশ। দেশে গত বছরের জুলাইয়ে ফেসবুক ব্যবহারকারী ছিল ৫ কোটি ৮৯ লাখ। ছয় মাসে কমে এ সংখ্যা হয়েছে জানুয়ারিতে হয়েছে ৪ কোটি ৬৫ লাখ।

নেপোলিয়নক্যাট সম্প্রতি এ তথ্য জানিয়েছে। প্রতিষ্ঠানটি সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্ট এবং অ্যানালিটিক্স প্ল্যাটফর্ম হিসেবে পরিচিত। তারা ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম ও লিঙ্কডইনসহ সামাজিক যোগাযোগ মাধ্যমের ডেটা বিশ্লেষণ করে। তবে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা প্রকাশ করেনি।

তবে গ্লোবাল ডেটা ফার্ম স্ট্যাটিস্টার তথ্য অনুযায়ী, জানুয়ারি পর্যন্ত বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারী ৪ কোটি ৪৭ লাখ। বাংলাদেশের অবস্থান বিশ্বে দশম।

নেপোলিয়নক্যাট জানিয়েছে, ছয় মাসে ইনস্টাগ্রাম ও মেসেঞ্জার প্ল্যাটফর্মেও ব্যবহারকারীর সংখ্যা কমেছে। এ সময়ে বাংলাদেশে ইনস্টাগ্রাম ব্যবহারকারী ৬ লাখ ৭০ হাজার কমেছে। মেসেঞ্জার ব্যবহারকারী কমেছে ১ কোটির বেশি।এ ছাড়া লিঙ্কডইন ব্যবহারকারী গত জানুয়ারিতে ছিল ১৮ লাখ। গত বছরের ডিসেম্বরে এ সংখ্যা ছিল ৫০ লাখ।

বাংলাদেশের ফেসবুক ব্যবহারকারীদের ৬৭ দশমিক ৯ শতাংশ পুরুষ। ১৮-২৪ বছর বয়সী ব্যবহারকারী ২ কোটি। গত ৩১ ডিসেম্বর পর্যন্ত ফেসবুকের সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা বাড়ার দিক থেকে বাংলাদেশের অবস্থান তৃতীয়। ২০২১ সালের তুলনায় ২০২২ সালের ডিসেম্বরে ফেসবুকের দৈনিক সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধির শীর্ষ দেশগুলো হলো ভারত, ফিলিপাইন ও বাংলাদেশ।


সর্বশেষ সংবাদ