বাংলাদেশে শাখা ক্যাম্পাস চালুর ঘোষণা মালয়েশিয়ার ইউসিএসআই বিশ্ববিদ্যালয়ের

বিশ্ববিদ্যালয়ের কুয়ালালামপুর মূল ক্যাম্পাসের অনুষ্ঠানে অতিথিবৃন্দ
বিশ্ববিদ্যালয়ের কুয়ালালামপুর মূল ক্যাম্পাসের অনুষ্ঠানে অতিথিবৃন্দ  © টিডিসি ফটো

মালয়েশিয়ার ইউসিএসআই ইউনিভার্সিটি বাংলাদেশে তার প্রথম আন্তর্জাতিক শাখা ক্যাম্পাসের কার্যক্রম শুরু করতে যাচ্ছে। শুক্রবার (৩ ফেব্রুয়ারি) সকালে দেশটির উচ্চ শিক্ষামন্ত্রী দাতো সেরি মোহাম্মদ খালেদ নরডিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই শাখা ক্যাম্পাস চালুর ঘোষণা দেন। বিশ্ববিদ্যালয়ের কুয়ালালামপুর মূল ক্যাম্পাসে এক অনুষ্ঠানের মাধ্যমে তিনি এ ঘোষণা দেন।

বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, ইউসিএসআই ইউনিভার্সিটি বাংলাদেশ ক্যাম্পাসটি রাজধানী ঢাকার বনানীতে স্থাপন করা হচ্ছে এবং এ বছরের মে মাসে একাডেমিক কার্যক্রম শুরু করবে।

অনুষ্ঠানে উচ্চশিক্ষামন্ত্রী দাতো সেরি মোহাম্মদ খালেদ নরডিন বলেন, এই শাখা উদ্বোধনটি মালয়েশিয়ার উচ্চশিক্ষাকে মন্ত্রণালয়ের আন্তর্জাতিকীকরণের পরিকল্পনার অংশ।

মালয়েশিয়ার উচ্চ শিক্ষামন্ত্রী আরো বলেন, ইউসিএসাই ইউনিভার্সিটি বাংলাদেশ মালয়েশিয়ার একটি বৈশ্বিক শিক্ষার হার হিসেবে মর্যাদা বৃদ্ধি করবে। তিনি আরো বলেন, 'উচ্চ শিক্ষার মালয়েশিয়ান ব্যান্ডটি গুণমানের সমার্থক এবং আমরা আন্তর্জাতিক বাজারে প্রভাব ফেলতে পারি।'

আরও পড়ুন: দেশে বিদেশি বিশ্ববিদ্যালয়ের শাখা খোলার অনুমোদন

ইউসিএসআই ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর দাতুক ডঃ সিতি হামিসাহ তাপসীর বলেন, 'উচ্চ শিখরে এগিয়ে যাওয়ার আগে ইউসিএসাই এর নতুন ক্যাম্পাস প্রাথমিকভাবে শিক্ষাদান এবং শেখার উপর গুরুত্ব প্রদান করবে।'

আরও পড়ুন: বাংলাদেশে বিশ্ববিদ্যালয়ের শাখা ক্যাম্পাস খুলতে চায় মালয়েশিয়া

উপাচার্য আরো বলেন, 'কাঙ্ক্ষিত স্নাতক ফলাফল এবং জীবনের সম্ভাবনা উন্নত করতে আমরা এমন প্রোগ্রাম অফার করব যা আমাদের বাংলাদেশি অংশীদারদের দ্বারা বর্ণিত চাহিদা এবং অর্থনৈতিক প্রবণতাকে প্রতিফলিত করে, আমরা নতুন ক্যাম্পাসের কাঠামোর সাথে সামঞ্জস্য রেখে গবেষণা, নির্বাহী শিক্ষা এবং ক্রস ক্যাম্পাস সহযোগিতাকে অগ্রাধিকার দিতে এগিয়ে যাব।'

অনুষ্ঠানে জানানো হয়, ঢাকার বনানীতে ৪৫,০০০ বর্গফুটের ইউসিএসআই এর বাংলাদেশ ক্যাম্পাসে ২৪ ডিগ্রী এবং মাস্টার্স প্রোগ্রাম শুরু হবে। এরমধ্যে কম্পিউটার বিজ্ঞান, ব্যবসা, প্রকৌশল, স্থাপত্য, সামাজিক বিজ্ঞান এবং ডিজাইনের বিষয়গুলো অন্যতম। ইতিমধ্যে বিশ্ববিদ্যালয়টির কুয়ালালামপুর মূল ক্যাম্পাসে ১০০  বাংলাদেশী শিক্ষার্থী পড়াশোনা করছেন।

বিশ্ববিদ্যালয়টি আগামী সাত বছরের মধ্যে বাংলাদেশে শাখা ক্যাম্পাসে প্রায় ৫০০০ শিক্ষার্থী ভর্তি  করার আশা প্রকাশ করছে। এই সময়ের মধ্যে বিশ্ববিদ্যালয়টির কার্যক্রম তিন একরের জমিতে নির্মিত জমিতে স্থানান্তরিত হবে। যেখানে ২০০,০০০ বর্গফুটের বেশি আধুনিক স্থাপনার মাধ্যমে বিশ্ববিদ্যালয়টির কার্যক্রম পরিচালনা করা হবে। 

কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং-২০২৩ এ ইউসিএসআই হল মালয়েশিয়ার শীর্ষ বেসরকারি বিশ্ববিদ্যালয়। রেটিং ২৮৪ নম্বরে রয়েছে। বিশ্ববিদ্যালয়টি বর্তমানে মালয়েশিয়ার কুয়ালালামপুর, কুচিং, এবং পোর্ট ডিকসনে তিনটি ক্যাম্পাস পরিচালনা করছে। অনুষ্ঠানে মালয়েশিয়ার বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব (রাজনৈতিক) রেহানা পারভিন উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ