৮৪ বছরে অনার্স, ৮৯ বছরে মাস্টার্স পাস করলেন তিনি

জন ডোনোভান
জন ডোনোভান  © সংগৃহীত

যেকোনো কাজে লেগে থাকলে সাফল্য আসে— তার উজ্জ্বল উদাহরণ যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার জন ডোনোভান। প্রবল ইচ্ছা শক্তির ওপর ভিত্তি করেই তিনি ৮৯ বছর বয়সে অর্জন করলেন স্নাতকোত্তর ডিগ্রি। এ অর্জন উদযাপন করেছেন তিনি নিজ বাড়িতে সমাবর্তন গাউন ও হ্যাট পরে।

ডোনোভান স্নাতকোত্তর করেছেন ক্রিয়েটিভ রাইটিং নিয়ে সাউদার্ন নিউ হ্যাম্পশায়ার ইউনিভার্সিটি থেকে অনলাইনে। যদিও তিনি তার হাই স্কুল পর্ব শেষ করেছিলেন ১৬ বছর বয়সে। কিন্তু অর্থের অভাবে কলেজে যাওয়া হয়নি তার। পরে তিনি স্থানীয় একটি স্কুলে কিছু বিষয় নিয়ে পড়াশোনা চালিয়ে গেছেন। কিন্তু বিয়ের পর তা থেমে যায়।

তবে দমে যাওয়ার পাত্র নন ডোনোভান। তিনি তার পড়াশোনার বিষয়ে ছিলেন অতিমাত্রায় সতর্ক। তাই তো সন্তানরা যখন বড় হয়ে ঘর ছাড়ল, তখন তিনি ফিরলেন শিক্ষা অর্জনের জন্য। দীর্ঘ চেষ্টার পর তিনি চার বছরের স্নাতক ডিগ্রি অর্জন করেন ৮৪ বছর বয়সে। কিন্তু এতে তিনি সন্তুষ্ট হতে পারলেন না। তখন তিনি নিজেকে বললেন, পড়াশোনা চালিয়ে গেলে কী হয়?

তখনই তার চিন্তা ছিল ক্রিয়েটিভ রাইটিংয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের। কিন্তু দেখা দিল বিপত্তি। কেননা, তার কলেজে এ বিষয়টি নেই। পরে তিনি সাউদার্ন নিউ হ্যাম্পশায়ার ইউনিভার্সিটিতে ভর্তি হলেন লক্ষ্য অর্জনের জন্য। পরে দেখা দিল সাফল্য। স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের পর ডোনোভান জোর দিলেন লক্ষ্য অর্জনের জন্য দমে না গিয়ে চেষ্টা অব্যাহত রাখার বিষয়ে।


সর্বশেষ সংবাদ