পরীক্ষার আগেই প্রশ্ন দিতেন প্রধান শিক্ষক, নিতেন ১০ লাখ

প্রশ্ন ফাঁসের ঘটনায় গ্রেফতার কয়েকজন
প্রশ্ন ফাঁসের ঘটনায় গ্রেফতার কয়েকজন

ভারতের রাজস্থানে সরকারি চাকরির পরীক্ষার প্রশ্ন ফাঁসের ঘটনায় ৫৫ জনকে গ্রেফতার করেছে পুলিশ। ধরা পড়েছেন চক্রের ‘মাস্টারমাইন্ড’। পুলিশ জানিয়েছে, সরকারি স্কুলের প্রধান শিক্ষক প্রশ্নপত্র ফাঁসের চক্রটি চালাতেন।

মূল অভিযুক্তের নাম সুরেশ বিষ্ণোই। জালোর জেলার সরকারি স্কুলে প্রধান শিক্ষক তিনি। এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে আর যাঁদের গ্রেফতার করা হয়েছে, তাঁদের মধ্যে নারীদের দু’দিন এবং পুরুষদের পাঁচদিনের পুলিশি হেফাজতে পাঠিয়েছেন বিচারক।

পাবলিক সার্ভিস কমিশনের অন্তর্গত শিক্ষক নিয়োগের পরীক্ষা হওয়ার কথা ছিল শনিবার। তবে পরীক্ষা শুরুর আগেই ফাঁস হওয়া প্রশ্ন পৌঁছে যায় পুলিশের হাতে। পরে অভিযান চালিয়ে কয়েক জনকে আটকও করা হয়। ফলে বাতিল হয়ে যায় পরীক্ষা।

উদয়পুরের এসপি বিকাশ শর্মা জানিয়েছেন, বিষয়টি তদন্ত করে তাঁরা জানতে পেরেছেন, পরীক্ষার্থীদের হাতে পরীক্ষা শুরুর আগেই প্রশ্নপত্র তুলে দেওয়ার জন্য ১০ লক্ষ টাকা করে নেওয়া হয়েছিল। সুরেশের নেতৃত্বে একটি দল চক্র চালাচ্ছিল। শনিবার পুলিশ খবর পায়, একটি বাস পরীক্ষার্থীদের নিয়ে পরীক্ষাকেন্দ্রের দিকে আসছে। বাসের পরীক্ষার্থীদের কাছে রয়েছে ফাঁস হওয়া প্রশ্নপত্র।

আরো পড়ুন: নারীদের উচ্চশিক্ষা নিষিদ্ধ করা শরিয়া-বিরোধী: আল-আজহারের ইমাম

সঙ্গে সঙ্গে পুলিশ স্পেশাল অপারেশনস গ্রুপকে (এসওজি) নিয়ে অভিযানে নামেন। আটক করা হয় বাসটি। রাজ্যের নানা প্রান্তে তল্লাশি চালিয়ে চক্রের সঙ্গে জড়িতদের ধরে ফেলে পুলিশ।

এ ঘটনা প্রকাশ্যে আসার পর পরীক্ষাটি আবার জানুয়ারির ২৯ তারিখে নেওয়ার ঘোষণা দিয়েছে রাজস্থানের পাবলিক সার্ভিস কমিশন। ৪৬ জন পরীক্ষার্থীর পরীক্ষা বাতিল করে দেওয়া হয়েছে। তাঁরা ভবিষ্যতে কোনও পরীক্ষাতেই বসতে পারবেন না।


সর্বশেষ সংবাদ