সিএনএনের বিরুদ্ধে ট্রাম্পের মানহানি মামলা, ক্ষতিপূরণ দাবি

ডোনাল্ড ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্প   © সংগৃহীত

সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সংবাদমাধ্যম সিএনএনের সম্পর্কটা মোটামুটি দা-কুমড়ার- এই ধারাবাহিকতায় আবারও প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মামলা ঠুকে দিলেন ট্রাম্প।

ফ্লোরিডা অঙ্গরাজ্যের একটি জেলা আদালতে স্থানীয় সময় সোমবার করা মানহানির এ মামলায় সাবেক প্রেসিডেন্ট ৪৭৫ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দাবি করেছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

আরও পড়ুন: ফ্লাইট মিস করে বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন হেটমায়ার

প্রতিবেদনে বলা হয়েছে, ফ্লোরিডা অঙ্গরাজ্যের ফোর্ট লডারডেলের মার্কিন জেলা আদালতে দায়ের করা মামলায় ট্রাম্প দাবি করেছেন, সিএনএন তাকে রাজনৈতিকভাবে পরাজিত করার জন্য একটি নেতৃস্থানীয় সংবাদ সংস্থা হিসাবে নিজেদের প্রভাবকে ব্যবহার করেছে।

সিএনএন অবশ্য এই মামলার বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ও রিপাবলিকান ট্রাম্প তার ২৯-পৃষ্ঠার মামলায় দাবি করেছেন, সিএনএন দীর্ঘদিন ধরেই তার সমালোচনা করে আসছিল। কিন্তু সাম্প্রতিক মাসগুলোতে এই নিউজ নেটওয়ার্কটি তার প্রতি আক্রমণ আরও বাড়িয়ে দিয়েছে কারণ তারা ভয় পাচ্ছে যে- তিনি ২০২৪ সালে আবারও প্রেসিডেন্ট পদে নির্বাচিত হওয়ার জন্য প্রতিদ্বন্দ্বিতা করবেন।

২০২০ সালের মার্চে সিএনএনের বিরুদ্ধে মানহানির মামলা করেছিলেন ট্রাম্প। ওই সময় নিউ ইয়র্ক পোস্ট জানায়, প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপের পথ খুলে গেছে বলে মত প্রকাশ করে সিএনএন। এরপর সংবাদমাধ্যমটির বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেয় ট্রাম্প শিবির।

তার আগে নিউ ইয়র্ক টাইমস এবং ওয়াশিংটন পোস্টের বিরুদ্ধেও মামলা করা হয় ট্রাম্পের পক্ষ থেকে। ২০১৯ সালে প্রকাশিত বিভিন্ন সম্পাদকীয় ইস্যুতে এসব মামলা হয়। ওই সব লেখাতে রাশিয়ার সঙ্গে ট্রাম্প প্রশাসনের নীতিবহির্ভূত সম্পৃক্ততার বিষয়টি সামনে আসে।

ট্রাম্পের মামলার আগে ২০১৮ সালের নভেম্বরে তার বিরুদ্ধেও মামলা করেছিল সিএনএন। সিএনএনের সাংবাদিক জিম অ্যাকোস্টার হোয়াইট হাউসে প্রবেশ পাস সাময়িক বন্ধ রাখার পরিপ্রেক্ষিতে ওই মামলা হয়।


সর্বশেষ সংবাদ