রাখাইন গ্রাম জ্বালিয়ে দিয়েছে মিয়ানমার সেনাবাহিনী

বাংলাদেশ সীমান্তবর্তী থাপিকে তুয়াং গ্রাম
বাংলাদেশ সীমান্তবর্তী থাপিকে তুয়াং গ্রাম   © সংগৃহীত

রাখাইন গ্রাম জ্বালিয়ে দিয়েছে মিয়ানমার সেনাবাহিনী। শুক্রবার (২৩ সেপ্টেম্বর) মিয়ানমারের রাখাইন রাজ্যের দক্ষিণাঞ্চলের বুথিডং টাউনশিপে এ ঘটনাটি ঘটে। 

বাংলাদেশ সীমান্তবর্তী থাপিকে তুয়াং নামে ওই গ্রামটিতে আগুন দেয় দখলদার সেনাবাহিনী। গ্রামটির এক বাসিন্দা মিয়ানমারের সংবাদমাধ্যম নারিনজারাকে বলেন, শুক্রবার গ্রামটিতে একযোগে হঠাৎ অসংখ্য গোলা নিক্ষেপ করে সেনাবাহিনী। এরপরই গ্রামটিতে প্রবেশ করে তারা। এ সময় আতঙ্কে গ্রামবাসী পালিয়ে যেতে শুরু করেন। পরে সেনাবাহিনী গ্রামে ঢুকে নির্বিচারে বাড়িঘরে আগুন লাগিয়ে দেয়। ওই গ্রামে ৬০টি বেশি বাড়ি এবং ৩০০ জনের মতো মানুষ বাস করতেন।

আরও পড়ুনঃ ভিডিও দেখে বহিষ্কার করেছি, তদন্তের প্রয়োজন নাই : লেখক

গ্রামটির অপর এক বাসিন্দা জানান, সেনাবাহিনীর ছোড়া একটি গোলার আঘাতে দুজন আহত হয়েছেন। হামলা শুরু হলে আতঙ্কে গ্রামবাসী নিরাপদ আশ্রয়ের উদ্দেশ্যে ছোটাছুটি করতে থাকেন। সেনাবাহিনী ও নাসাকা যখন গ্রামে প্রবেশ করে, তখন তারা বিরামহীন গুলি ছুড়ছিল। পরে গ্রামে ঢুকে ঘরবাড়িতে আগুন দিতে শুরু করে।

গ্রামটি থেকে পালিয়ে যাওয়া অন্য এক বাসিন্দা বলেন, 'সেখানে কেবল বয়স্ক ব্যক্তিরা রয়েছেন, যাদের পালিয়ে আসার ক্ষমতা নেই। এমনকি তারা নড়াচড়াও করতে পারেন না। ইন্টারনেট বা মোবাইল নেটওয়ার্ক আগেই সেখানে বন্ধ করে দেয়া হয়েছে। তাই গ্রামে কী ঘটেছে, সে বিষয়ে কিছুই জানি না আমরা।'


সর্বশেষ সংবাদ