দক্ষিণ এশীয়দের মধ্যে বাংলাদেশীদের বুদ্ধি দ্বিতীয় সর্বনিম্ন

জাপানি নাগরিক
জাপানি নাগরিক   © সংগৃহীত

জাপানিরা অনেক শান্তি প্রিয়, ভদ্র, পরিশ্রমী জাতি হিসেবে পরিচিত। সবচেয়ে বেশি আইকিউ বা বুদ্ধ্যঙ্কের দিক দিয়ে বিশ্বে সবার চেয়ে এগিয়ে আছে জাপান। এ তালিকায় দক্ষিণ এশীয়দের মধ্যে বাংলাদেশীদের অবস্থান দ্বিতীয় সর্বনিম্ন। মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ওয়ার্ল্ড পপুলেশন রিভিউ সম্প্রতি আইকিউ নিয়ে জরিপ করলে এই তথ্য উঠে আসে। 

১৯৮টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৪৯তম যেখানে পাকিস্তান ও ভারত আছে যথাক্রমে ১১৯তম ও ১৪২তম অবস্থানে। তালিকায় সবার শেষে অবস্থান করছে নেপাল। 

তবে সেরা দশে স্থান পায়নি যুক্তরাষ্ট্র, কানাডা বা যুক্তরাজ্যের মতো দেশগুলো। ওয়ার্ল্ড পপুলেশন রিভিউ এর সেরা দশ আইকিউ দেশের তালিকার শীর্ষ দশটির মধ্যে প্রথম ছয়টিই এশিয়ার দেশ। বাকিগুলো ইউরোপীয়। 

আরও পড়ুন: ব্যভিচার পছন্দ না একদম, তাই শান্তির খোঁজে ৫৩ বার বিয়ে

শীর্ষ দশে থাকা দেশগুলো হলো যথাক্রমে জাপান, তাইওয়ান, সিঙ্গাপুর, হংকং, চীন, দক্ষিণ কোরিয়া, বেলারুশ, ফিনল্যান্ড, লিচটেনস্টেইন এবং একই স্কোর নিয়ে দশম স্থানে যুগ্মভাবে জার্মানি ও নেদারল্যান্ডস।

ব্রিটিশ মনোবিদ রিচার্ড লিন-এর পরিচালিত কিছু সুপরিচিত ও ব্যাপকভাবে প্রচারিত গবেষণার উপর ভিত্তি করে এ তালিকা তৈরি করা হয়। ইনটেলিজেন্স কোশেন্ট বা আইকিউ এর সহজ বাংলা তর্জমা করলে দাঁড়ায় 'বুদ্ধিমাত্রা'। সাধারণত বিচক্ষণতা, দ্রুততা ও বুদ্ধিবৃত্তিক উত্তর প্রদানের ক্ষমতার উপর ভিত্তি করে আইকিউ নির্ধারণ করা হয়।

আইকিউ স্কোর ৮৫ থেকে ১১৫ হলে তা সাধারণ আইকিউ লেভেল ধরা হয়। আর স্কোর যদি ১৩০ হয় তাদের সাধারণের চেয়ে খানিকটা বুদ্ধিমত্তাসম্পন্ন ধরা হয়। স্কোর ১৬০ ছাড়িয়ে গেলে সে এক কথায় 'জিনিয়াস'।

তালিকায় শীর্ষে থাকা জাপানের স্কোর ১০৬.৪৮। অন্যদিকে সর্বনিম্নে থাকা নেপালের স্কোর মাত্র ৪২.৯৯। জনগণের গড় আইকিউ ৭৪.৩৩ পয়েন্ট নিয়ে বাংলাদেশের অবস্থান ১৪৯তম। এর চেয়ে দুই পয়েন্টের কিছু বেশি, ৭৬.৭৪ স্কোর নিয়ে ভারত আছে ১৪২তম অবস্থানে। ১১৯তম অবস্থানে থাকা পাকিস্তানের স্কোর ৮০।

দুই পরাশক্তি যুক্তরাষ্ট্র ও রাশিয়া ৯৭.৪৩ ও ৯৬.২৯ পয়েন্ট নিয়ে ২৮তম ও ৩৪তম স্থানে রয়েছে।

তালিকাটি দেখতে এখানে ক্লিক করুন।


সর্বশেষ সংবাদ