রাজশাহীর সংবাদপত্র হকার খুকিকে সুস্থ জীবনে ফিরিয়ে আনা হোক

রাজশাহীর সংবাদপত্র হকার খুকিকে সুস্থ জীবনে ফিরিয়ে আনা হোক
মঙ্গলবার দুপুরে রাজশাহী সাহেব বাজার জিরো পয়েন্টে পত্রিকা বিক্রয় করছেন খুকি  © ড. মু. আলী আসগর

রাজশাহী শহরের একমাত্র নারী পত্রিকা বিক্রেতা দিল আফরোজ খুকি। প্রায় ৪০ বছর ধরে পত্রিকা বেচে জীবিকা নির্বাহ করছেন। গত বছরের নভেম্বরে সামাজিক যোগাযোগ মাধ্যম ও গণমাধ্যমে খবর প্রকাশ হয়। যা নজর কাড়ে সবার। সংবাদপত্র বিক্রেতা খুকি কোনো সময় লোকের কাছে হাত পাতেননি। তিনি নিজেই কর্ম করে নিজের জীবন যাপন করেন।

জানা গেছে, কিশোরী বয়সে ৭০ বছরের এক বৃদ্ধের সঙ্গে খুকির বিয়ে হয়েছিল। মাস যেতে না যেতেই স্বামী মারা যান। ১৯৮০ সালে স্বামীর মৃত্যুর পর পরিবার, আত্মীয়-স্বজন তাঁকে সাহায্য করেনি। এর পর থেকেই কিছুটা মানসিক ভারসাম্য হারিয়ে ফেলেন তিনি। 

ষাটোর্ধ্ব খুকি ৪০ বছর ধরে শহর ঘুরে পত্রিকা বিক্রি করছেন। এর উপার্জন দিয়েই নির্মাণ করেছেন একটি বাড়ি। সেই বাড়িতে তিনি একাই থাকেন। প্রতিবেশীদের কাছ থেকে নেন না কোনো ধরনের সাহায্য। রাজশাহীর রেলস্টেশন, শিরোইল বাস টার্মিনাল, আলুপট্টি, সাহেব বাজার জিরো পয়েন্ট, আরডিএ মার্কেট ও নিউ মার্কেটের দোকানদার ও পথচারী এক নামে চিনেন খুকিকে। এসব স্থানে তার পত্রিকার কিছু নিয়মিত ক্রেতা আছেন।

গত মঙ্গলবার (১২ জানুয়ারি) দুপুরে সংবাদপত্র বিক্রেতা খুকিকে দেখা গেছে রাজশাহী সাহেব বাজার জিরো পয়েন্টে পত্রিকা বিক্রয় করতে। ছবিটি তখন তোলা। 

দেশে নারী উন্নয়নের জন্য অনেক সরকারি ও বেসরকারি সংস্থা আছে। খুকি কিছুটা মানসিক ভারসাম্যহীন। তাকে মানসিকভাবে পুরোপুরি সুস্থ করে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে সকলের সদয় দৃষ্টি আকর্ষণ করছি। 

লেখক: অধ্যাপক, ক্রপ সায়েন্স এন্ড টেকনোলজি বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ