সনদের মেয়াদ শেষ হওয়া প্রার্থীদের যে পরামর্শ দিল এনটিআরসিএ

লোগো
লোগো  © ফাইল ছবি

শিক্ষক নিবন্ধনের সনদের মেয়াদ তিন বছর করার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এর ফলে ১ থেকে ১৫তম নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণদের সনদ অকার্যকর হয়ে যাচ্ছে। এই অবস্থায় বিপাকে পড়েছেন চাকরিপ্রার্থীরা।

চাকরিপ্রার্থীরা বলছেন, ২০২২ সালে আপিল বিভাগ রায় অনুযায়ী ২০১৮ সালের আগে যারা নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তাদের সনদের মেয়াদ ৩৫ বছর পর্যন্ত। এনটিআরসিএ এই রায়ের বিরুদ্ধে আপিল করলেও সেটি খারিজ করে দেওয়া হয়েছে। ফলে আদালতের দেওয়া সেই রায় এখনো বহাল রয়েছে। এই অবস্থায় এনটিআরসিএ’র এমন সিদ্ধান্ত অযৌক্তিক।

এনটিআরসিএ বলছে, বেসরকারি শিক্ষক নিবন্ধন নীতিমালায় সনদের মেয়াদ তিন বছর আগে থেকেই উল্লেখ ছিল। সেই নীতিমালা বাস্তবায়ন করার উদ্যোগ নেওয়া হয়েছে। এ বিষয়ে আপিল বিভাগের সলিসিটরের মতামত নেওয়া হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে এনটিআরসিএ’র সচিব ওবায়দুর রহমান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, নিবন্ধন সনদের মেয়াদ তিন বছর আগে থেকেই ছিল। এ বিষয়টি বাস্তবায়নে আপিল বিভাগ থেকে নির্দেশনা দেওয়া হয়েছে। আমরা সেই নির্দেশনা বাস্তবায়ন করবো।

এদিকে বয়স ৩৫ বছর অতিক্রম না হওয়া প্রার্থীদের ৫ম গণবিজ্ঞপ্তিতে আবেদনের সুযোগ দেওয়ার দাবি জানিয়েছেন চাকরিপ্রার্থীরা। তারা বলছেন, ১ থেকে ১৭তম শিক্ষক নিবন্ধনে উত্তীর্ণদের মধ্যে যাদের বয়স ৩৫ বছর অতিক্রম হয়নি, আসন্ন গণবিজ্ঞপ্তিতে তাদের আবেদনের সুযোগ দেওয়া হোক।

এ বিষয়ে ১২তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ টাঙ্গাইলের মো: ওবাইদুল ইসলাম বলেন, আমি ইংরেজি বিষয়ের সহকারী শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ হয়েছি। জাতীয় মেধাতালিকায় আমার অবস্থান ২২৬৬। আমার বয়স এখনো ৩৫ বছর হয়নি। ৫ম গণবিজ্ঞপ্তিতে আমার চাকরি পাওয়া অনেকটাই নিশ্চিত। তবে এনটিআরসিএ’র নতুন নিয়ম অনুযায়ী গণবিজ্ঞপ্তিতে আমার আবেদনের সুযোগ নেই।

তিনি আরও বলেন, নিবন্ধন সনদের মেয়াদের বিষয়ে আপিল বিভাগের রায় রয়েছে। তবুও এনটিআরসিএ কেন এমন অমানবিক সিদ্ধান্ত গ্রহণ করলো তা আমাদের বোধগম্য নয়। যাদের বয়স ৩৫ বছর হয়নি তাদের গণবিজ্ঞপ্তিতে আবেদনের সুযোগ দেওয়ার জোর দাবি জানাচ্ছি। দাবি না মানলে আবার আদালতের দ্বারস্থ হওয়ার হুঁশিয়ারিও দেন তিনি।

সার্বিক বিষয়ে এনটিআরসিএ সচিব বলেন, আমাদের আপিল বিভাগের রায়ের বাইরে যাওয়ার সুযোগ নেই। যাদের এখনো বয়স রয়েছে তারা নতুন করে শিক্ষক নিবন্ধন পরীক্ষায় অংশগ্রহণ করে সনদ অর্জন করুক। এখন আমরা এক বছরে একটি নিবন্ধন কার্যক্রম শেষ করব। কাজেই যাদের বয়স রয়েছে তাদের কোনো সমস্যা হবে না।


সর্বশেষ সংবাদ