দুর্নীতির যে অবস্থা বঙ্গবন্ধু বেঁচে থাকলে আত্মহত্যা করতেন: ইতিহাসবিদ আনোয়ার

ড. সৈয়দ আনোয়ার হোসেন
ড. সৈয়দ আনোয়ার হোসেন  © টিডিসি ফটো

বর্তমানে বাংলাদেশের দুর্নীতির অবস্থা নিয়ে দুঃখ প্রকাশ করে ইতিহাসবিদ অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন বলেন, দেশে দুর্নীতির যে অবস্থা, আজকে বঙ্গবন্ধু বেঁচে থাকলে তাকে হত্যা করতে হত না, তিনি আত্মহত্যা করতেন। 

আজ বৃহস্পতিবার (১৮ আগস্ট) দুপুরে ঢাবির ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) মিলনায়তনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব স্মরণে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ আয়োজিত 'পিতার শোক, কন্যার শক্তি বাংলার অপ্রতিরোধ্য অগ্রগতি' শীর্ষক আলোচনা অনুষ্ঠানে এমন মন্তব্য করেন তিনি৷

ছাত্রলীগকে উদ্দেশ্য করে অধ্যাপক আনোয়ার হোসেন বলেন, ১৯৭৩ সালের ৪ জানুয়ারি ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে বঙ্গবন্ধু বলেছিলেন, 'বাবারা একটু লেখাপড়া করো। অবসর সময়ে বাবা মাকে সাহায্য করো।' তোমরা লেখাপড়া করো কিনা আমি জানি না। কারণ লেখাপড়া করার প্রমাণ হাতে বই, খাতা ও কলম। শ্রেণি কক্ষে অবস্থান, গ্রন্থাগারে অবস্থান, সে দুটো জায়গায় আমি তোমাদের দেখি না।

আরও পড়ুনঃ শেখ হাসিনাকে আল্লাহ সৃষ্টি করেছেন মুক্তির জন্য: ওবায়দুল কাদের

অধ্যাপক আনোয়ার হোসেন বলেন, বঙ্গবন্ধুকে নিয়ে অনুষ্ঠান হয়, আনুষ্ঠানিকতা হয় কিন্তু আন্তরিকতার বড় অভাব। আমি জানি না তোমরা কেউ বঙ্গবন্ধুর লেখা তিনটি বই পড়েছো কিনা। ছাত্রলীগ করতে হলে বঙ্গবন্ধুকে জানতে হবে, পড়তে হবে, বুঝতে হবে, অন্তরে ধারণ করতে হবে।

এই অনুষ্ঠানে ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সনজিত চন্দ্র দাসের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনের সঞ্চালনায় আলোচনা অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য।


সর্বশেষ সংবাদ