চাল-ডাল-তেলের পরিবর্তে স্বামীর জন্য ৮ টাকায় তরমুজটাই কিনলেন!

তরমুজ ক্রেতা
তরমুজ ক্রেতা   © টিডিসি ফটো

রাজধানীতে দরিদ্র মানুষের জন্য ‘গরীবের সুপার মার্কেট’ চালু রয়েছে। বিদ্যানন্দ ফাউন্ডেশনের এ সুপারশপে ১ টাকা কেজিতে চাল, ২ টাকা কেজিতে ডাল ও সয়াবিন তেল ৬ টাকা কেজিতে পাওয়া যায়। এ সুপারশপে শুধুমাত্র গরিব ও নিম্নবিত্ত মানুষেরা পণ্য কিনতে পারেন।

শুরুতে গরীবের এই সুপারশপে ডাল-চাল ও সয়াবিন পাওয়া গেলেও পরবর্তীতে ১ টাকায় মিষ্টি কুমড়া, ২ টাকায় চিনি ও ৮ টাকায় তরমুজ যোগ করে গরীবের সুপারশপ কর্তৃপক্ষ।

সোমবার সরেজমিনে গিয়ে দেখা যায়, অনেকেই গরীবের সুপারশপে বাজার করতে এসেছেন। তারা নিজেদের প্রয়োজন অনুযায়ী পণ্য নিচ্ছেন। ৭০ বয়সী এক নারীও এসেছেন। তিনি চাল-ডাল-সয়াবিন তেল নিতে আগ্রহী নয়। এর পরিবর্তে তিনি শুধুমাত্র তরমুজ নিতে আগ্রহী। তবে কেন নিত্যপ্রয়োজনীয় পণ্য রেখে তরমুজ! এ নিয়ে নিজের দুঃখের কথাও জানান তিনি।

তিনি জানালেন, স্বামী অসুস্থ, অনেকদিন তরমুজ খাইতে চাইছিলো। আমার ভাত না খাইলেও চলে তবুও তাঁরে অতৃপ্ত দেখতে ইচ্ছা করে না।

তিনি আরও জানান, মানুষটা সন্তানের জন্য জীবনটাই দিয়ে গেলো। আর সে সন্তান খবরও নেয় না। ছেলের সে দায়িত্বটুকু কিছুটা হলেও পূরণ করতে চাই।

বিদ্যানন্দ ফাউন্ডেশনের পক্ষ থেকে দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানানো হয়, দরিদ্র মানুষের ত্রাণ বলতে আমরা শুধু চাল-ডালই বুঝি, কিন্তু তাঁদের যে অন্য পণ্যের চাহিদা নিত্য প্রয়োজনীয় পণ্যের চেয়ে বেশি হতে পারে, সেটা বিদ্যানন্দের এই সুপার শপে আসলে বুঝা যায়।

আরও পড়ুন : এবার ১০ টাকায় পুরো সপ্তাহের বাজার!

প্রসঙ্গত, রোববার (১০ এপ্রিল) রাজধানীর কারওয়ান বাজারে প্রাথমিকভাবে এ কার্যক্রম চালানো হয়েছে। এ সময় তারা ফেসবুক পেজে জানিয়েছিল, ‘চাল এক টাকা, ডাল দুই টাকা কিংবা তেল ছয় টাকা! গরীবের সুপার শপে সবই সম্ভব। ভিক্ষা নয়, প্রয়োজন অনুসারে যার যেমন ইচ্ছা বাছাই করে নিচ্ছেন ক্রেতারা। বিশাল লাইন পড়েছে প্রথম দিনের আয়োজনে।’

এতে আরও বলা হয়েছিল, ‘রোজায় যখন সবাই বাজারে ঢুকতে ভয় পায়, রাতের অন্ধকারে কোন পণ্যের দাম আকাশ ছুঁয়েছে সে ভয়ে। তাঁরাই আসছেন পণ্য নিতে। বাজার করে বেজার নয়, হাসি মুখের রীতি ফেরাতে চায় বিদ্যানন্দ।

 


সর্বশেষ সংবাদ