ঢাবি অধ্যাপক হুমায়ুন আজাদ হত্যার রায় আজ, নিরাপত্তা জোরদার

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও জনপ্রিয় লেখক ড. হুমায়ুন আজাদ হত্যা মামলার রায় আজ
ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও জনপ্রিয় লেখক ড. হুমায়ুন আজাদ হত্যা মামলার রায় আজ  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ও জনপ্রিয় লেখক ড. হুমায়ুন আজাদ হত্যা মামলার রায় ঘোষণা করা হবে আজ বুধবার (১৩ এপ্রিল)। এ মামলার রায় ঘোষণা করবেন ঢাকার চতুর্থ অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের বিচারক আল-মামুন। রায় ঘিরে আদালত প্রাঙ্গণ ও আশপাশের এলাকায় নিরাপত্তা বাড়ানো হয়েছে।

জানা গেছে, আদালত এলাকায় সড়কে যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হচ্ছে। পাশাপাশি অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। হাজতখানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাদিকুল ইসলাম গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

ওসি বলেন, ‘পুলিশ সদস্যরা সকাল থেকে নিরাপত্তার দায়িত্ব পালন করছেন। নারী পুলিশ সদস্যও রয়েছেন। অধ্যাপক হুমায়ূন আজাদ হত্যার রায় নিয়ে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে নিরাপত্তা জোরদার করা হয়েছে।’

অমর একুশে বইমেলা থেকে বাসায় ফেরার পথে ২০০৪ সালের ২৭ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে হামলার শিকার হন হুমায়ুন আজাদ। চাপাতি ও কুড়াল দিয়ে তাকে কুপিয়ে জখম করা হয়। তার ভাই মঞ্জুর কবির ঘটনার পরদিন রমনা থানায় হত্যাচেষ্টার মামলা করেন।

আরো পড়ুন: সারা দেশে সব ট্রেন চলাচল বন্ধ

হামলার পর হুমায়ুন আজাদ ২২ দিন সিএমএইচে এবং ৪৮ দিন থাইল্যান্ডে চিকিৎসাধীন ছিলেন। পরে ওই বছরের ১২ আগস্ট জার্মানির মিউনিখে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। এরপর মামলাটি হত্যা মামলায় রূপান্তর হয়। সিআইডির পরিদর্শক লুৎফর রহমান পাঁচজনকে অভিযুক্ত করে ২০১২ সালের ৩০ এপ্রিল আদালতে অভিযোগপত্র দাখিল করেন।

এ মামলার আসামিরা হলেন জেএমবির শুরা সদস্য মিজানুর রহমান ওরফে মিনহাজ ওরফে শফিক, সালেহীন ওরফে সালাহউদ্দিন, আনোয়ার আলম ওরফে ভাগিনা শহিদ, নূর মোহাম্মদ ওরফে সাবু ও হাফিজ মাহমুদ। এর মধ্যে মিনহাজ ও আনোয়ার কারাগারে রয়েছেন। আর সালাহউদ্দিন ও নূর মোহাম্মদ পলাতক আছেন। এ ছাড়া বাকি আসামি হাফিজ মারা গেছেন।


সর্বশেষ সংবাদ