জনশুমারি শুরু ১৫ জুন, কেনা হচ্ছে চার লাখ ট্যাব

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ
বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ  © ফাইল ফটো

আগামী ১৫ জুন থেকে দেশব্যাপী একযোগে জনশুমারি শুরু হচ্ছে। আগামী ২১ জুন পর্যন্ত এ কার্যক্রম চলবে। কয়েক দফা তারিখ পরিবর্তনের পর অবশেষে সাতদিনব্যাপী জনশুমারি শুরু হচ্ছে। এ জন্য প্রায় ৩ লাখ ৯৫ হাজার ট্যাবলেট কেনার প্রস্তাব সরকার অনুমোদন দিয়েছে।

এ বিষয়ে জনশুমারি প্রকল্পের পরিচালক দিলদার হোসেন গণমাধ্যমকে বলেন, সারাদেশে জনশুমারি হবে আগামী ১৫ থেকে ২১ জুন। এর আগে মাঠপর্যায়ে কাজ শুরু করা হবে। সবার সহযোগিতায় নির্ভুল জনশুমারি উপহার দিওয়ার বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

‘জনশুমারি ও গৃহগণনা’ প্রকল্পে ব্যয় হবে এক হাজার ৭৬১ কোটি ৭৯ লাখ টাকা। ডিজিটাল পদ্ধতিতে এর প্রতিবেদন স্বল্প সময়ে প্রকাশ করা সম্ভব হবে বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আশা করছে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো ষষ্ঠ জনশুমারি ও গৃহগণনা কর্মকাণ্ড পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের অধীন বাস্তবায়ন করবে।

আরো পড়ুন: নীতিমালা না থাকায় দক্ষতাবিহীনরা উপাচার্য হচ্ছেন

এই প্রক্রিয়ায় প্রথমবারের মতো ‘ডিজিটাল জনশুমারি’ পরিচালনা হতে যাচ্ছে। এতে জিওগ্রাফিক ইনফরমেশন সিস্টেম (জিআইএস) ভিত্তিক ডিজিটাল ম্যাপ ব্যবহার করে ট্যাবলেটের মাধ্যমে একযোগে সব খানা ও গৃহের তথ্য সংগ্রহ করা হবে।

শুমারি শুরুর আগে আগামী ১৪ জুন রাত ১২টা ‘শুমারি রেফারেন্স পয়েন্ট বা সময়’ হিসেবে ধরা হবে। আর ১৫-২১ জুন হবে ‘শুমারি সপ্তাহ’। এই শুমারির আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে কোনো সময় জাতির উদ্দেশে ভাষণ দিতে পারেন।


সর্বশেষ সংবাদ