সিপিবির সভাপতি শাহ আলম, সম্পাদক প্রিন্স

সিপিবির নতুন কমিটি
সিপিবির নতুন কমিটি  © টিডিসি ফটো

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) নতুন কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন মোহাম্মদ শাহ আলম ও রুহিন হোসেন প্রিন্স। গত ২৮ ফেব্রুয়ারি সিপিবির দ্বাদশ কংগ্রেসের মধ্য দিয়ে ৪৩ সদস্যের কেন্দ্রীয় কমিটি নির্বাচন হয়।

শুক্রবার (৪ মার্চ) সকাল ১১টার দিকে দলের কার্যালয়ে নির্বাচিত ৪৩ কেন্দ্রীয় সদস্যের বৈঠকের পর গোপন ব্যালটের মাধ্যমে দলটির নতুন এই নেতৃত্ব নির্বাচন করা হয়।

এর মধ্যে সহকারী সাধারণ সম্পাদক নির্বাচিত হন মিহির ঘোষ। নির্বাচিত তিন প্রেসিডিয়াম সদস্য হলো শামছুজ্জামান সেলিম, এ এন রাশেদা ও শাহীন রহমান।

বিষয়টি নিশ্চিত করেন নবনির্বাচিত সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স। তিনি বলেন, ‘বাকি পদগুলোতে নির্বাচন করা হবে পার্টির পরবর্তী সভায়।’

আরও পড়ুন: ইউরোপের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র রুশ বাহিনীর দখলে

সিপিবির দ্বাদশ কংগ্রেসের সিদ্ধান্ত অনুযায়ী, কেন্দ্রীয় কমিটির সর্বোচ্চ সদস্য হবে ৪৯ জন। তাদের মধ্য থেকে কংগ্রেসে ৪৩ জন নির্বাচিত হন।

গত ২৮ ফেব্রুয়ারি চার দিনের কংগ্রেসে শেষ হওয়ার পর ১ মার্চ সকালে সিপিবির পক্ষ থেকে জানানো হয়, শুক্রবার নবনির্বাচিত কমিটির সদস্যরা বৈঠক করবেন। ওই বৈঠকেই পার্টির গঠনতন্ত্র অনুযায়ী সভাপতি, সাধারণ সম্পাদক, প্রেসিডিয়ামসহ নতুন নেতৃত্ব নির্বাচন করা হবে।

এর আগে, গত ২৫ ফেব্রুয়ারি থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত সিপিবি’র দ্বাদশ কংগ্রেস অনুষ্ঠিত হয়। কংগ্রেসের শেষ দিনে ভোটের মাধ্যমে নতুন কমিটির জন্য ৪৩ জনকে নির্বাচিত করা হয়। নিয়ম অনুযায়ী এর দুয়েকদিনের মধ্যেই নবনির্বাচিতদের বৈঠকের মাধ্যমে নতুন নেতৃত্ব নির্ধারণ করার কথা ছিল। তবে সিপিবি নেতারা জানান, টানা চার দিনের কংগ্রেসের ধকলে ক্লান্তির কারণেই শুক্রবার কমিটি গঠনের এই সভার দিন নির্ধারণ করা হয়।


সর্বশেষ সংবাদ