কবি কাজী রোজী আর নেই, প্রধানমন্ত্রীর শোক

কাজী রোজী
কাজী রোজী   © ফাইল ফটো

একুশে পদকপ্রাপ্ত কবি ও রাজনীতিবিদ কাজী রোজী মারা গেছেন। শনিবার (১৯ ফেব্রুয়ারি) দিবাগত রাত ২টার দিকে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

রবিবার (২০ ফেব্রুয়ারি) সকালে তার মেয়ে সুমী সিকান্দার গণমাধ্যমকে তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, করোনাসহ নানা জটিলতায় ভুগছিলেন তিনি। সম্প্রতি তাকে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই লাইফ সাপোর্টে ছিলেন তিনি। তার শরীরের বিভিন্ন অর্গান কাজ করছিল না। এই অবস্থায় তার মৃত্যু হয়।

তার জানাজার বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি জানিয়ে সুমি সিকান্দার আরও বলেন, পরিবারের সদস্য ঢাকার বাইরে থাকায় এ বিষয়ে সিদ্ধান্ত হয়নি। তবে, মিরপুরের দাফন এবং জানাজা হওয়ার সম্ভবা বেশি।

আরও পড়ুন: শাবিপ্রবির ভিসি নিয়ে প্রকাশ্যে কথা বলতে অপারগ জাফর ইকবাল

এদিকে কবি কাজী রোজীর মৃত্যু গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এক শোকবার্তায় প্রধানমন্ত্রী বলেন, কবিতার পাশাপাশি যুদ্ধাপরাধীদের বিচারে তার সাহসী ভূমিকা স্মরণীয় থাকবে।

কাজী রোজী ১৯৪৯ সালের ১ জানুয়ারি সাতক্ষীরায় জন্মগ্রহণ করেন। তার পিতার নাম কাজী শহীদুল ইসলাম। শিক্ষাজীবনে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্যে তিনি স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। সরকারি চাকরি থেকে ২০০৭ সালে অবসর গ্রহণ করেন। পরে জাতীয় সংসদের ৫০টি সংরক্ষিত নারী আসনে প্রথমাবস্থায় নির্বাচিত অপর ৪৭ জন সদস্যের সঙ্গে ২০১৪ সালের ১৯ মার্চ সংসদ সদস্য পদে নির্বাচিত হন।

আরও পড়ুন: আগামী বছর থেকে স্কুল-কলেজে সাপ্তাহিক ছুটি ২ দিন

তিনি কবিতায় বিশেষ অবদানের জন্য ২০১৮ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ও ২০২১ সালের বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদক লাভ করেন। এছাড়াও অনন্যা সাহিত্য পুরস্কার, সা’দত আলি আখন্দ সাহিত্য পুরস্কারসহ অসংখ্য পুরস্কারে ভূষিত হন।


সর্বশেষ সংবাদ