ভবিষ্যৎ বিজ্ঞানীর খোঁজে ভার্চ্যুয়াল বিজ্ঞান মেলা

দেশে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘ভার্চ্যুয়াল বিজ্ঞান মেলা ২০২১’।
দেশে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘ভার্চ্যুয়াল বিজ্ঞান মেলা ২০২১’।  © সংগৃহীত

ভবিষ্যৎ বিজ্ঞানীর খোঁজে দেশে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘ভার্চ্যুয়াল বিজ্ঞান মেলা ২০২১’। এতে প্রত্যেক শাখায় বিজয়ীদের জন্য রয়েছে সনদপত্রসহ আকর্ষণীয় পুরস্কারের ব্যবস্থা। মেলাটি আয়োজন করেছে জিয়াউর রহমান ফাউন্ডেশন। এটি একটি অলাভজনক বেসরকারি সংস্থা। ১৯৯৯ সালে প্রতিষ্ঠিত এই সংস্থাটি বাংলাদেশের সামাজিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক ক্ষেত্রে টেকসই মানব উন্নয়নে কাজ করে যাচ্ছে।

রবিবার (৬ ফেব্রুয়ারি) সংস্থাটির ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এই সংক্রান্ত তথ্য জানানো হয়েছে।

আরও পড়ুন: ‘সিলেটি’ শব্দ শেখার চেষ্টায় মঈন আলি

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, ‘খ’ গ্রুপে যাদের বয়স ১৩ থেকে ১৮ বছরের নিচে তারা চিত্রসহ লিখিত ব্যাখ্যা অথবা, মডেল ও লিখিত ব্যাখ্যা অথবা, চিত্রসহ ভিডিও প্রেজেন্টেশন (সর্বোচ্চ ১৫ মিনিট) জমা দিতে পারবেন। এছাড়া ‘গ’ গ্রুপে যাদের বয়স ১৮ বছরের উর্ধ্বে তারাও একইভাবে প্রজেক্ট জমা দিতে পারবেন। তবে, ‘ক’ গ্রুপে যাদের বয়স ৯ বছরের উর্ধ্বে কিন্তু ১৩ বছরের নিচে শুধুমাত্র তাদের ক্ষেত্রে চিত্রসহ লিখিত ব্যাখ্যা অথবা, মডেল ও লিখিত ব্যাখ্যা জমা দিতে বলা হয়েছে। আগ্রহীরা গুগল ফর্মের এই লিংকে প্রজেক্ট আপলোড করতে পারবেন।

আরও পড়ুন: ঢাবিকে পেছনে ফেলে দেশসেরা শেকৃবি

আগ্রহী প্রার্থীদের আগামি ১৫ ফেব্রুয়ারীর মধ্যে প্রজেক্ট জমা দিতে হবে। মেলা সম্পর্কে আরও বিস্তারিত জানতে ভিজিট করুন এই ঠিকানায়

উল্লেখ্য, শিশুদের একান্ত বন্ধু শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান শিশুদের সুস্থ সুন্দর মানসিকতায় গড়ে তোলার বাসনায় গ্রহন করেছিলেন ‘নতুন কুড়িঁ’ এর মতো প্রতিভা বিকাশের প্লাটফর্ম। শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান এর লালিত স্বপ্ন গুলো বাস্তবায়নে প্রতিনিয়ত কাজ করে যাওয়া জিয়াউর রহমান ফাউন্ডেশন, করোনা মহামারীতে স্থবির হয়ে যাওয়া শিক্ষা ব্যবস্থায় প্রানের স্পন্দন ফিরিয়ে আনতে গতবছর প্রথমবারের মত আয়োজন করেছিল বিজ্ঞানমনস্ক শিক্ষার্থীদের মেধাবিকাশের প্লাটফর্ম ভার্চুয়াল বিজ্ঞান মেলা “ভবিষ্যত বিজ্ঞানীর খোজেঁ”। এর ধারাবাহিকতায় জিয়াউর রহমান ফাউন্ডেশনের উদ্যোগে এ বছর আবারো অনুষ্ঠিত হতে যাচ্ছে ভার্চুয়াল বিজ্ঞান মেলা।


সর্বশেষ সংবাদ