কওমি মাদ্রাসায় এসএসসি-এইচএসসি পরীক্ষা চালুর দাবি

সংবাদ সম্মেলন
সংবাদ সম্মেলন  © সংগৃহীত

দেশের কওমি মাদ্রাসাগুলোতে পিএসসি, জেএসসি, এসএসসি ও এইচএসসি র চালু করে সত্যিকারের মাস্টার্সেসে সমমান দেয়ার দাবি জানিয়েছেন আলেমরা। কওমা মাদ্রাসা নিজস্ব বোর্ডের মাধ্যমে এই পরীক্ষা নেয়ার দাবি জানানো হয়েছে।

রবিবার (১২ ডিসেম্বর) জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলন থেকে এসব দাবি জানান বাংলাদেশ জাতী কওমা মাদ্রাসা শিক্ষা বোর্ডের আলেমরা।

স্বাধীনতার সুবর্নজয়ন্তীতে নিজেদের পরিচালিত মাদ্রাসাগুলোতে মুক্তিযুদ্ধের ইতিহাস অন্তর্ভুক্ত করণ এবং জাতীয় ও কারিগরি শিক্ষার সমন্বয়ে কওমি সিলেবাস প্রণয়ন উপলক্ষে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

আরও পড়ুন: মাদ্রাসা থেকে পালালো ৩ ছাত্রী

সংবাদ সম্মেলনে সংগঠনটির মহাসচিব মিফিতু উসামা ইসলাম বলেন, ৫০ বছর পর কওমি মাদ্রাসার শিক্ষার্থীদের হাতে মুক্তিযুদ্ধের পাঠ্যবই তুলে দিতে পেরেছি। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিব শতবর্ষ উপলক্ষে লক্ষাধিক কওমি শিক্ষার্থীদেরদেএ হাতে এই বই তুলে দেওয়া হবে। এটি একটি মাইলফলক।

তিনি বলেন, দেশের একটি নির্দিষ্ট জনগোষ্ঠীর শিক্ষার্থীদের যুগোপযোগী শিক্ষা থেকে বঞ্চিত করে দেশের টেকশই উন্নয়ন কখনোই সম্ভব নয়। তার দাবি দেশে এই সংগঠনই প্রথম কওমি মাদ্রাসায় ডিজিটাল শিক্ষা ব্যবস্থা চালু করেছে।

আরও পড়ুন: একাধিক ছাত্রকে বলাৎকা,  শিক্ষক গ্রেপ্তার

সংবাদ সম্মেলনে সংগঠনটির নেতারা বলেন, আমরা চাচ্ছি কওমি মাদ্রাসার শিক্ষার্থীরাও তথ্যপ্রযুক্তি ও ডিজিটাল শিক্ষার আওতায় আসুক। এতে করে তারাও নিজেদের জীবন মান উন্নতি করতে পারবে।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন, কওমি মাদ্রাসা শিক্ষা বোর্ডে উপদেষ্টা আল্লামা আব্দুর রাজ্জাক কাসেমী, 


সর্বশেষ সংবাদ