গণপরিবহন বন্ধ, ভোগান্তিতে চাকরি প্রার্থী ও শিক্ষার্থীরা

পরিবহনের জন্য অপেক্ষায় চাকরি প্রার্থী ও শিক্ষার্থীরা
পরিবহনের জন্য অপেক্ষায় চাকরি প্রার্থী ও শিক্ষার্থীরা  © সংগৃহীত

রাজধানীসহ সারাদেশে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে আজ সকাল ৬টা থেকে গণপরিবহন চলাচল বন্ধ রয়েছে। এতে চরম ভোগান্তিতে পড়েছেন সাধারণ যাত্রী, চাকরি প্রার্থী ও সাত কলেজের শিক্ষার্থী।

পরিবহন মালিক-শ্রমিকরা দাবি, হঠাৎ জ্বালানি তেলের দাম বাড়লেও ভাড়া সমন্বয় করা হয়নি। ভাড়া বাড়ানো না হলে তারা রাস্তায় পরিবহন নামাবেন না।

রাজধানীর বিভিন্ন মহাসড়কে দেখা গেছে, ধর্মঘট শুরু হওয়ায় কোনো বাস চলছে না। তবে রাতে যেসকল গাড়ি ঢাকায় প্রবেশ করেছে। সেইসব গাড়ি ফিরতে দেখা গেলেও কোনো যাত্রী নিচ্ছে না। এতে সাধারণ মানুষ রাস্তার পাশে দাঁড়িয়ে রয়েছে। বিশেষ কাজে কয়েকগুণ বেশি ভাড়া দিয়ে সিএনজি ও মোটরসাইকেলে অনেকেই যাচ্ছে গন্তব্যে।

নারায়নগঞ্জ থেকে ঢাকায় চাকরি পরীক্ষা দেওয়ার জন্য বের হয়েছেন পলাশ। তিনি জানান, ‘সকাল ৭টা থেকে বাসস্টানে দাঁড়িয়ে আছি। একটিও গাড়ি চলছে না। এদিকে আমার পরীক্ষা সকাল ১০টায়। কিন্তু আজ আর পরীক্ষা দেওয়া সম্ভব হবে না। এখন বাড়িতে ফিরে যাওয়ার বাসও পাওয়া যাচ্ছে না।’

আরেক পরীক্ষার্থী সামিমা আক্তার সম্পা। তিনি বলেন, ‘আজ ৩টা আমার পরীক্ষা। কিন্তু বাস চলছে না। এতো প্রতীক্ষার পরীক্ষা ও প্রিপারেশন সব পরিবহন ধর্মঘাটে শেষ হয়ে যাবে। অপেক্ষায় আছি যদি কোনো গাড়ি পাই, তবে অন্তত বিকেলের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবো।’ তামান্নার মতো অনেকেইর দেশের বিভিন্ন অঞ্চল থেকে পরীক্ষার উদ্দেশ্য বের হয়ে রাস্তায় আটকে আছেন।

আরেক সাত কলেজের ভর্তি পরীক্ষার্থী নিরব বলেন, অনেক কষ্ঠ করে মানিকগঞ্জ থেকে এসেছি, অনেক টাকা খরচ হয়েছে। কতৃপক্ষ আমাদের কষ্ট বোঝেনা।

তথ্যমতে, শুক্রবার ১০টা থেকে ১১টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের ‘বাণিজ্য’ ইউনিট, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ‘বি-১’ ও ‘ডি-১’ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। একইদিনে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো, কর কমিশনারের কার্যালয়, স্থানীয় সরকার বিভাগসহ ২৬ প্রতিষ্ঠানের চাকরির পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এছাড়া আগামীকাল শনিবার বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক শ্রেণিতে ভর্তির মূল লিখিত পরীক্ষাও অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

ধর্মঘটের বিষয়ে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সহ-সভাপতি ও মালিক শ্রমিক ঐক্য পরিষদের সদস্য সচিব তাজুল ইসলাম জানান, শুক্রবার সকাল ৬টা থেকে অনির্দিষ্টকালের ধর্মঘট কর্মসূচি ঘোষণা করা হয়েছে মালিক শ্রমিক সমন্বয় পরিষদের পক্ষ থেকে।

খাদ্য অধিদপ্তরের নিয়োগ পরীক্ষায় আবেদন করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী আবু সাঈদ রাসেল। কিন্তু যানবাহন বন্ধ থাকায় নির্দিষ্ট কেন্দ্রে পৌঁছা নিয়ে বেশ চিন্তায় রয়েছেন তিনি।

রাসেল বলেন, অনেক টাকার বিনিময়ে একটি চাকরির পরীক্ষায় আবেদন করেছি। এখন কর্তৃপক্ষ যানবাহন বন্ধের ঘোষণঅ দিয়েছে। এদিকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকেও পরীক্ষা স্থগিতের কোন নির্দেশনা পাচ্ছি না। টাকার বিনিময়ে কেনা ফরমে পরীক্ষা তো বাদ দেওয়া যায় না। যেকোন মূল্যে পরীক্ষায় উপস্থিত হতে চাই। প্রয়োজেনের আমাদের রিকশায় ভাড়া করতে হবে।

এদিকে বুধবার (৩ নভেম্বর) মধ্যরাত থেকে ডিজেলের মূল্য লিটারপ্রতি ১৫ টাকা বৃদ্ধি করেছে সরকার। এ নিয়ে বৃহস্পতিবার (৪ নভেম্বর) পরিবহন খাতের বিভিন্ন সংগঠনের নেতারা বৈঠক করেন। বৈঠক থেকে ভাড়া বাড়ানোর সুনির্দিষ্ট ঘোষণা না দেওয়া পর্যন্ত পরিবহন বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়।

তবে এ বিষয়ে পরিবহন মালিক-শ্রমিকদের সংগঠনগুলোর কেন্দ্রীয় পর্যায় থেকে কোনো আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়নি। অর্থাৎ ঘোষণা ছাড়াই শুক্রবার সকাল থেকে চলছে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট।


সর্বশেষ সংবাদ