নতুন পরিচয়ে ঢাকায় পিটার হাস, ড. ইউনূসের সঙ্গে বৈঠক

প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে মার্কিন কোম্পানি এক্সালারেট এনার্জির শীর্ষ কর্মকর্তাদের বৈঠক
প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে মার্কিন কোম্পানি এক্সালারেট এনার্জির শীর্ষ কর্মকর্তাদের বৈঠক   © সংগৃহীত

নতুন পরিচয়ে ঢাকায় এসেছেন বাংলাদেশে নিযুক্ত সাবেক মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। বিশ্বের শীর্ষস্থানীয় এলএনজি সরবরাহকারী প্রতিষ্ঠান এক্সিলারেট এনার্জির কৌশলগত উপদেষ্টার পরিচয়ে তাঁর এবারের ঢাকায় আসা। 

মঙ্গলবার (১৫ অক্টোবর) এক্সিলারেট এনার্জির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এবং ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের চেয়ারম্যান স্টিভেন কোবোসের নেতৃত্বে যুক্তরাষ্ট্রে ব্যবসায়ী প্রতিনিধিদল প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সাক্ষাৎ করেছেন। পিটার হাসসহ এক্সিলারেট এনার্জির উচ্চপদস্থ কর্মকর্তারা সেখানে উপস্থিত ছিলেন।

ড. ইউনূসকে কোবোস বলেন, ‘আপনি দায়িত্ব নেওয়ার পর অনেক মার্কিন কোম্পানি বাংলাদেশের ব্যাপারে আগ্রহী হয়েছে।’ তিনি বলেন, যুক্তরাষ্ট্রের কিছু শীর্ষ কোম্পানি যার মধ্যে যুক্তরাষ্ট্র-বাংলাদেশ ব্যবসায়ী পরিষদের সদস্যও রয়েছে, তারা দক্ষিণ এশিয়ার ব্যবসার বিষয়ে উদগ্রীব।

আরও পড়ুন: যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত বাংলাদেশে এলএনজি টার্মিনাল অপারেটর কোম্পানির উপদেষ্টা হলেন

এক্সালারেট এনার্জির সিইও বলেন, তার কোম্পানির বাংলাদেশের জ্বালানিখাতে আরও বেশি বিনিয়োগের পরিকল্পনা রয়েছে। এই কোম্পানি বাংলাদেশে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) সরবরাহের পরিমাণ বাড়াতে ও সহজ করতে চায়।

ড. ইউনূস বাংলাদেশে আরও মার্কিন বিনিয়োগের জন্য স্বাগতম জানিয়ে বলেন, তার সরকার সরাসরি বিদেশি বিনিয়োগের আকর্ষণ ও ব্যবসার পরিবেশ সৃষ্টিতে কাজ করছে।

প্রসঙ্গত, গত ২৭ সেপ্টেম্বর দীর্ঘ ৩৩ বছরের কর্মময় জীবনের ইতি টেনে যুক্তরাষ্ট্রের ফরেন সার্ভিস থেকে অবসরে যান আওয়ামি লীগ সরকারের সময় আলোচনার শীর্ষে থাকা পিটার হাস। ১ অক্টোবরই যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে প্রতিষ্ঠানটির প্রধান কার্যালয়ে নতুন এই দায়িত্ব নেন তিনি। ঢাকায় নিযুক্ত সাবেক এই মার্কিন রাষ্ট্রদূত কোটা সংস্কার আন্দোলনের সময় গত জুলাই মাসের শেষ দিকে বাংলাদেশ মিশন শেষ করে যুক্তরাষ্ট্রে ফিরে যান। 

 


সর্বশেষ সংবাদ